Thursday, February 29, 2024
HomeSportsনিউজিল্যান্ডের কাছে ধবল ধুলাই (White Wash) হল বাংলাদেশ

নিউজিল্যান্ডের কাছে ধবল ধুলাই (White Wash) হল বাংলাদেশ

স্বাগতিক নিউজিল্যান্ড ও সফরকারী বাংলাদেশের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ১৬৪ রানের বড় ব্যবধানে হেরে হোয়াইট ওয়াশ (White Wash) হলো বাংলাদেশ।

আজ শুক্রবার (স্থানীয় সময় বৃহস্পতিবার) ওয়েলিংটনের বেসিন রিসার্ভ স্টেডিয়ামে প্রথমে টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। সফরকারী পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুতেই চাপে পড়ে স্বাগতিকরা।

ব্যাটিং পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই মাত্র ৫৭ রানের মাথায় ৩ টপ অর্ডারকে সাজঘরে ফেরান বাংলাদেশী পেসাররা। ৭.৪ ওভারে দলীয় ৪৪ রানে কিউই ওপেনার হ্যানরি নিকোলস (১৮)কে লিটন দাশের তালুবন্দি করে ফেরান পেসার তাসকিন আহমেদ। পরের ওভারের তৃতীয় বলে পেসার রুবেল হোসেন ফেরান কিউই মারমুখী ওপেনার মার্টিন গাপটিল (২৬)কে। এরপর ১১.৬ ওভারে রস টেলর মাত্র ৭ রান করে ফেরলে চাপে পড়ে নিউজিল্যান্ড।

আগের ম্যাচে শতক হাঁকানো টম লাথাম ক্রিজে এসে সিরিজের প্রথম ম্যাচে অভিষিক্ত ডেভন কনওয়ের সাথে জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু সেই চেষ্টাও বিফলে যায় অভিজ্ঞ পেসার রুবেল হোসেনের আঘাতে। ২৩.১ ওভারে দলীয় ১২০ রান ও ব্যক্তিগত ১৮ রানে সাজঘরে ফেরেন তিনি।

এরপরই বদলে গেলো ম্যাচের চিত্রপট। সিরিজের প্রথম ম্যাচে অভিষিক্ত দুই খেলোয়াড় ব্যাটসম্যান ডেভন কনওয়ে ও অলরাউন্ডার ড্যারিয়ল মিচেলের ৫ম উইকেটে ১৫০ রানের রেকর্ড জুটিতে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ।

দলীয় ৫ম ব্যাটসম্যান হিসেবে ৪৭.২ ওভারে আউট হওয়ার আগে ১২৬ রানের ঝকঝকে ইনিংস খেলেন ক্যারিয়ারের প্রথম শতক হাঁকানো কনওয়ে। কনওয়ে আউট হওয়ার পর নিশাম দ্রুত বিদায় নিলেও তাতে দলের উপর প্রভাব পড়তে দেয়নি অলরাউন্ডার ড্যারিয়ল মিচেল। ইনিংসের শেষ বলে ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে প্রথম শতক পূর্ণ করে বন্ধু কনওয়েকে অনুসরণ করেন। মাত্র ৯২ বলে দুই ছক্কা ও নয় চারে ১০০ রান করেন তিনি। ফলে ৬ উইকেট হারিয়ে ৩১৮ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

জবাবে ৩১৯ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই খেই হারিয়ে চাপে পড়ে সফরকারী বাংলাদেশ। মাত্র ২.২ ওভারে দলীয় ১০ রানে ওপেনার তামিম ইকবালকে সাজঘরে ফেরান কিউই পেসার ম্যাট হেনরি।পরপর সৌম্য সরকার (১) লিটন (২১) ও মোহাম্মদ মিথুন (৬) বিদায় নিলে ধসে পড়ে বাংলাদেশের ইনিংস। এরপর বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম সতীর্থ মাহমুদউল্লাহকে সাথে নিয়ে প্রতিরোধ করার চেষ্টা করেন। কিন্তু সে-ই চেষ্টাও বিফলে যায় ২৩.১ ওভারে দলীয় ৭৭ রানের মাথায় মুশফিকুর রহিমের বিদায়ে। মুশির বিদায়ের সাথে হোয়াইট ওয়াশের ফলাফলও নির্ধারণ হয়ে যায় বাংলাদেশের। উইকেটের একপ্রান্ত আগলে রেখে মাহমুদউল্লাহ পরাজয়ের ব্যবধান কমাতে থাকলেও অপর প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪২.৪ ওভারে ১৫৪ রানে অলআউট হয় বাংলাদেশ। শেষ পর্যন্ত চার ছক্কা ও ছয় চারে ৭৩ বলে ৭৬ রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ।

১৬৮ রানের বড় ব্যবধানে লজ্জার হারের সাথে হোয়াইট ওয়াশ (White Wash) হলো বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ড- ৩১৮/৬(৫০.০)।

ডেভন কনওয়ে ১২৬(১১০), ডেরিয়ল মিচেল ১০০(৯২)*

রুবেল ৭০/৩, সৌম্য ৩৭/১, তাসকিন ৫২/১, মোস্তাফিজ ৮৭/১।

ফলাফল: নিউজিল্যান্ড ১৬৪ রানে জয়ী।

সিরিজ: নিউজিল্যান্ড ৩-০ এ জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ডেভন কনওয়ে।

ম্যান অব দ্য সিরিজ: ডেভন কনওয়ে।

Related News

2 COMMENTS

Comments are closed.

- Advertisment -

Popular News

error: Content is protected !!