Thursday, April 25, 2024
HomeNewsপাহাড়ি ঢলে বিধ্বস্ত শতাধিক বাড়িঘর, দেয়াল চাপায় কিশোরী নিহত

পাহাড়ি ঢলে বিধ্বস্ত শতাধিক বাড়িঘর, দেয়াল চাপায় কিশোরী নিহত

ফরিদুল আলম দেওয়ানঃ

কক্সবাজারের মহেশখালীতে প্রবল ভারি বর্ষণে সৃষ্ট পাহাড়ি ঢলে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে পুরো বাজারের এক শতাধিক দোকান।

অন্যদিকে পাহাড়ি ঢলে বসতবাড়ি বিধ্বস্ত হয়ে দেয়াল চাপায় মোরশেদা বেগম (১৭) নামের এক কিশোরী নিহত হয়েছে।

টানা ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে রাস্তাঘাট ভেঙ্গে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে গ্রামীণ অভ্যন্তরীণ যোগাযোগ।

২৬ জুলাই (সোমবার) দিবাগত রাত থেকে ২৭ জুলাই সকাল পর্যন্ত টানা বর্ষণে উপজেলার হোয়ানক, কালারমারছড়া, শাপলাপুর ইউনিয়নে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় এই ক্ষয়ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত এলাকা ২৭ জুলাই (মঙ্গলবার) দুপুরে সরেজমিনে পরিদর্শন করেছেন মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক, মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান, হোয়ানক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামাল সহ স্হানীয় জনপ্রতিনিধিরা।

প্রাপ্ত তথ্য মতে, উপজেলার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হোয়ানক ইউনিয়নের কালাগাজির পাড়া ও হরিয়ার ছড়া গ্রামে। দুটি গ্রামেই শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। কালাগাজীর পাড়া বাজার বণিক সমিতির উপদেষ্টা জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম জানান, ২৬ জুলাই (সোমবার) দিবাগত রাতে প্রবল বর্ষণে সৃষ্ট ব্যাপক পাহাড়ি ঢলে ছড়ার বাঁধ ভেঙ্গে কালাগাজির পাড়া ও হরিয়ার ছড়া গ্রামের শতাধিক বাড়িঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে।

রাস্তাঘাট ভেঙ্গে বিচ্ছিন্ন হয়েছে যোগাযোগ ব্যবস্থা। হরিয়ারছড়া এলাকায় উলাখালি, হরিনাদিয়া ও বড়ঘোনা নামক ৩টি চিংড়ি প্রজেক্টের সুইস গেইট বন্ধ রেখে বন্যার পানি আটকে রাখায় দুই গ্রামের বিস্তীর্ণ এলাকা বন্যাকবলিত হয়ে আরো শতাধিক বাড়িঘর পানির নিচে তলিয়ে গেছে।

দেয়াল চাপায় নিহত-১
অপরদিকে পাহাড় ঢলে বসতবাড়ি বিধ্বস্ত হয়ে দেয়াল চাপা পড়ে মোরশেদা বেগম (১৭) নামের এক কিশোরীর মৃত্যু হয়েছে।

২৭ জুলাই মঙ্গলবার ভোর রাতে উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের উত্তর সিপাহির পাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত কিশোরী একই গ্রামের আনছারুল করিমের মেয়ে বলে জানা যায়।

পাহাড় ধ্বসে নিহতের ঘটনা সত্যতা নিশ্চিত করেছেন মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আবদুল হাই।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান জানান, ২৬ জুলাই (সোমবার) দিবাগত রাত থেকে মুষলধারে অস্বাভাবিক ভারী বৃষ্টিপাতের কারণে হোয়ানক ও কালারমার ছড়া ইউনিয়নে বেশকিছু বাড়িঘর ও রাস্তাঘাট ভেঙে গেছে। মাননীয় সাংসদ সহ আমরা ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে পরিদর্শন করেছি।

স্থানীয় চেয়ারম্যান-মেম্বারদের কে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করার নির্দেশ দিয়েছি।

ক্ষতিগ্রস্তদের কে প্রশাসনের পক্ষ থেকে সহায়তা প্রদান করা হবে।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!