Tuesday, June 18, 2024
HomeNewsএকলাবের কোভিড-১৯ সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

একলাবের কোভিড-১৯ সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত

ইউনিসেফ’র আর্থিক সহযোগিতা ও বেসরকারী উন্নয়ন সংস্থা একলাব’র আয়োজনে মহেশখালীতে অনুষ্ঠিত হলো কোভিড-১৯ সচেতনতামূলক কার্যক্রম ও লকডাউন বিষয়ক মতবিনিময় সভা।

১৫ জুন (মঙ্গলবার) মহেশখালী উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মিনু আরা ছৈয়দ।

মহেশখালী উপজেলা জামে মসজিদের পেশ ইমাম মুহাম্মদ এনামুল হকের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় উপস্থিত সকলের পরিচয়পর্ব শেষে মতবিনিময় সভার উদ্দেশ্য নিয়ে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রকল্পের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার সাখাওয়াত আমীন। প্রকল্পের পরিচিতি ও কোভিড-১৯ এর উপর সচেতনতামূলক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন একলাব রেডিও নাফের কনটেন্ড ডেভেলপমেন্ট ম্যানেজার দিদারুল হাসান।

প্রকল্প উপস্থাপনা শেষে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সরকারী, বেসরকারী ও জনপ্রতিনিধিবৃন্দ। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাপস দত্ত বলেন, একলাব ইউনিসেফ প্রকল্প কোভিড-১৯ ভ্যাকসিন রেজিষ্ট্রেশনসহ বিভিন্ন প্রচারণার কাজে উপজেলা স্বাস্থ্য বিভাগকে সরাসরি সহায়তা প্রদান করেছে, যা কোভিড মহামারী মোকাবেলায় মহেশখালীর আপামর জনগণের কল্যাণ বয়ে এনেছে। বিভিন্ন সরকারী-বেসরকারী সেবা প্রদানকারী সংস্থা ও ইউনিয়ন পরিষদের সাথে একলাবের রেফারেল লিংকেজ নেটওয়ার্ক সম্পর্কে ডিপিএম বিস্তারিত উপস্থাপন করেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ নন্দন কুমার দে, একলাবকে এই ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কোভিড-১৯ ভ্যাকসিন উদ্ভাবন করা দরকার, বাংলাদেশ কোভিড-১৯ ভ্যাকসিন তৈরী হরা হলে ৯০% মানুষ এই ভ্যাকসিন গ্রহনের সুযোগ পাবে। তখন করোনা মহামারী নিঃসন্দেহে সরকারের নিয়ন্ত্রনে আসবে।

এনজিও সমন্বয়কারী হিসাবে কেয়ার বাংলাদেশ এর প্রতিনিধি মো: মিজান তার আলোচনায় বলেন, একলাব এর উচিত আরো কোভিড-১৯ সহ সরকারের দেওয়া নানান বিষয়ে মাইকিং করে উপজেলা প্রশাসনকে সাহায্য করা। এ ব্যাপারে ইউনিসেফের সাথে উপস্থাপন করতে অনুরোধ জানান। সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার একলাবকে বর্তমান কোভিড-১৯ বিষয়ক মাইকিং করার অনুরোধ জানান।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জনাব সলিম উল্লাহ বলেন, কোভিড মোকাবেলায় সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানকে একসাথে কাজ করতে হবে।

সমাপনী বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান বলেন, “বর্তমানে কোভিড-১৯ থেকে বাঁচার বড় হাতিয়ার হলো মাস্ক। তাই আমাদের সকলের সঠিকভাবে মাস্ক ব্যবহার জরুরী। তিনি একলাব এর কাছে কোভিড-১৯ মোকাবেলায় মাইকিং এর পাশাপাশি কাপড়ের মাস্ক বিতরণের অনুরোধ জানান। সেই সাথে একলাব আগামী দিনগুলিতে কোভিড প্রচারণার মতো মহেশখালীতে পাহাড় ধস ও ঘূর্ণিঝড় মোকাবেলায় সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধে কাজ করার জন্য অনুরোধ করেন। গত একবছর মহেশখালীতে একলাব সুনামের সাথে ব্যাপক কার্যক্রম পরিচালনা করেছে, আগামীতে তাদের এই ধারাবাহিকতা বজায় রাখবে সেই আশাবাদ ব্যক্ত করেন। একলাবকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন তিনি।

মতবিনিময় সভা শেষে রেডিও নাফ এর প্রতিনিধি উপজেলা নির্বাহী অফিসার একলাবের কার্যক্রমের উপর একটি বিশেষ সাক্ষাতকার প্রদান করেন।

মতবিনিময় সভায় উপস্থিত সকলে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহেশখালী উপজেলায় কর্মরত আইএসপি মোহাম্মদ সাহেদ। সার্বিক সহযোগিতায় ছিলেন প্রকল্পের কমিউনিটি এ্যানগেজমেন্ট অফিসার জনাব তারেকুল হাসান রাসেল, মোহাম্মদ আমানগীর, ফিনান্স অফিসার আইরিন সুলতানা আইএসপি এবং নুরুল কাদের প্রমূখ।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!