Thursday, April 18, 2024
HomeNewsওসি আব্দুল হাই'র উদ্যোগে জসিম'র অপারেশন সম্পন্ন,ফিরে পাচ্ছে নতুন জীবন

ওসি আব্দুল হাই’র উদ্যোগে জসিম’র অপারেশন সম্পন্ন,ফিরে পাচ্ছে নতুন জীবন

অবশেষে সবার সার্বিক সহযোগিতায় সম্পন্ন হলো দ্বীপ উপজেলা মহেশখালী‘র কালারমার ছড়া ইউনিয়নের ইউনিয়নের ইউনুস খালী মাইজ পাড়া গ্রামের বাসিন্দা অসহায় হতদরিদ্র জসিম উদ্দিন’র অপারেশন।

জন্মের পর চোখে জটিল রোগ টিউমার রোগে আক্রান্ত জসিম উদ্দিন। উন্নত চিকিৎসার জন্য ছিল না কোনো সহায় সম্বল। দরিদ্র পরিবারে জন্ম জসিম উদ্দিন’র এ কঠিন রোগের কারণে হচ্ছিল না বিয়ে। আর দশ জন মানুষের মতো ছিল না সামাজে তার অস্তিত্ব। মুখের বিশ্রী বর্ণের কারণে সমাজের সবার কাছে ছিল ঘৃণার পাত্র।

সম্প্রতি কালারমার ছড়া ইউনিয়নে এক সড়ক দূর্ঘটনা এলাকা পরিদর্শনে যান মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল হাই। পরিদর্শনকালে ওসি’র চোখ এড়িয়ে যেতে পারেনি জসিম উদ্দিন’র এই অসহায়ত্ব। ঘটনাস্থলেই ওসি স্হানীয় সাংবাদিকদের মাধ্যমে লাইভে আসেন। লাইভে ওসি অসহায় হতদরিদ্র জসিম উদ্দিন’র চিকিৎসার জন্য সাহায্য চেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। ওসি’র ভিডিও বার্তা সমাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে অনেকই সাহায্যের হাত বাড়িয়ে দেন।

সবশেষে গত ২০ মার্চ শনিবার বিকাল ০৩ঃ৩০ থেকে রাত ০৮ টা পর্যন্ত দীর্ঘ সাড়ে ৫ ঘন্টা সফল অপারেশনের মধ্যে দিয়ে জসিম উদ্দিন ফিরে পেতে যাচ্ছে নতুন এক জীবন। ঢাকার শেরেবাংলা নগর কেয়ার মেডিকেল হাসপাতালে মহেশখালী‘র কৃতি সন্তান দেশের একমাত্র নিউরোসার্জন ডাক্তার মুহাম্মদ শামসুল ইসলাম খাঁন’র তত্বাবধানে অপারেশন সম্পন্ন হয়।

ডাক্তার মুহাম্মদ শামসুল ইসলাম খাঁন’র ভাষ্যমতে জসিম উদ্দিন’র মাথার ডান পার্শ্বের ৫ নং ক্র্যানিয়াল নার্ভ জুড়ে কপাল, চোখ ও মুখের বিশ্রী ও কদাকার প্লেক্সিফর্ম নিউরোফাইব্রোমা টিউমার জন্ম থেকেই। বিশ্রী মুখাবয়ব। ডান চোখ নষ্ট হয়ে গেছে। চোখের মনি নেই। টিউমার খেয়ে ফেলেছে। দীর্ঘদিন বিনা চিকিৎসার কারণে তার রোগ দিনদিন বৃদ্ধি পায়। চিকিৎসা বিজ্ঞানের থিওরি মতে তার অপারেশন হয়- ওয়াইড লোকাল এ্যাক্সিসন, রিকন্সট্রাক্সন, টারসো রেফি (ডান চোখ) ও রিমোভাল অব ০২ আদার স্কীন লিশনস্। পুরো অপারেশন নেতৃত্বদেন মহেশখালী’র কৃতি সন্তান ডা. মুহাম্মদ শামসুল ইসলাম খাঁন (এফসিপিএস, নিউরোসার্জারী) সহকারী অধ্যাপক, নিউরোসার্জারী বিভাগ-ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। তার সহযোগী হিসেবে ছিলেন- ডা.মোর্শেদ কামাল, এমএস, প্লাস্টিক সার্জারী বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। ডা. সালাহ্ উদ্দীন, এমএস ফেজ এ, নিউরোসার্জারী, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। ডা. সুব্রত রায়, এমএস ফেজ বি, নিউরোসার্জারী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্বিবদ্যালয়, শাহবাগ, ঢাকা। ডা. আফজাল, সহকারী অধ্যাপক, নিনস্ এন্ড এইচ, শেরেবাংলানগর, ঢাকা।

অপারেশন সম্পন্ন করার পর ডাক্তার মুহাম্মদ শামসুল ইসলাম খাঁন এক প্রতিক্রিয়ায় বলেন, রোগী জসিম উদ্দিন এখন যথেষ্ট ভাল আছেন। অপারেশন পূর্ববর্তী সে ভয়ংকর চেহেরা এখন আর নেই। ২৪-৪৮ ঘন্টার মধ্যে তাকে হাসপাতাল থেকে ছাড় দেওয়া হবে। মাস দুয়েক মধ্যে তিনি একটা সুন্দর মুখাবয়ব পাবেন। ০৩ মাস পর তার ডান চোখে একটা চোখ লাগালে আরো ভাল দেখা যাবে। এখন চোখটা ৩ টা সেলাই দিয়ে বন্ধ করে রাখছি। অপারেশনের ছবি ও ভিডিও দেখুন, ভাল লাগবে, সাহস পাবেন ও বুঝবেন। দেখুন আমার দেশেও চিকিৎসা আছে। শুধু ইন্ডিয়ায় না। দেশের টাকা দেশে থাকুক। এদেশ অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ হলে আপনিও সমৃদ্ধ হবেন।

জসিম উদ্দিন’র চিকিৎসায় যারা আর্থিক ও মানবিকভাবে সহযোগী করেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো- মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল হাই, কালারমারছড়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান তারেক বিন ওসমান শরিফ। কালারমার ছড়া ইউনিয়নেন বাসিন্দা বর্তমান সৌদি প্রবাসী নুরুল কবির ও তার ভাই জনাব নূরুল হূদা। জসিম উদ্দিন’র সার্বিক-সার্বক্ষণিক সহযোগী হিসেবে ছিলেন প্রতিবেশী লোকমান।

থেমে নেই তারেক চেয়ারম্যান'র মানবিকতা; দরিদ্র জসিম'র চিকিৎসার জন্য ৫০হাজার টাকা অনুদান

উল্লেখ্য কালারমারছড়া ইউনিয়নের ইউনুছখালী গ্রামের বাসিন্দা জসিম উদ্দিন দীর্ঘদিন ধরে চোখে টিউমার জটিল রোগে আক্রান্ত। চিকিৎসা খরচ বহন করার মতো সামর্থ্যও ছিল না তার। তার এ চিকিৎসার বিষয় টি নজরে আসলে গত ১১ মার্চ চিকিৎসার জন্যে সহায়তা চেয়ে ফেসবুক লাইভে আসেন মহেশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল হাই।

ওসি’র ভিডিও বার্তা সহ জসিম উদ্দিন কে নিয়ে ‘মহেশখালী ট্রিবিউন’ কয়েক পর্ব সংবাদ প্রকাশ করেন। ওসি মহেশখালীর লাইভ দেখে অনুপ্রানিত হয়ে তার চিকিৎসার জন্য কালারমারছড়া এলাকার সৌদি প্রবাসী নুরুল কবির ওসি মহেশখালী বরাবরে নগদ ১,০০০০০(এক লক্ষ) টাকা অনুদান প্রদান করেন।

পরে কালারমার ছড়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান তারেক বিন ওসমান শরিফও জসিম’র চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা অনুদান প্রদান করেন।

Related News

4 COMMENTS

  1. […] খাস জমি উদ্বার করল উপজেলা প্রশাসন ওসি আব্দুল হাই’র উদ্যোগে জসিম’র অপ… সাংবাদিক পরিচয়ে ইয়াবা পাচার র‍্যাব-৭ […]

Comments are closed.

- Advertisment -

Popular News

error: Content is protected !!