Saturday, May 18, 2024
HomeNewsমাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই দাবিতে গণস্বাক্ষর ও মানববন্ধন

মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই দাবিতে গণস্বাক্ষর ও মানববন্ধন

মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই এলাকার মানুষ। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে মাতারবাড়ীর বেড়িবাঁধে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। গত ২৫ ও ২৬ মে (মঙ্গলবার-বুধবার) জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে ৫-৬ ফুট বৃদ্ধি পাওয়ায় লোকালয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে শতশত বাড়িঘর।

সবকিছু হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন অনেকেই। ক্ষতিগ্রস্থ হয়েছেন দু’শতাধিক পরিবার।

মাতারবাড়ীতে স্হায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে শিক্ষিত ছাত্র ও যুব সমাজের উদ্যোগে ২৮ মে (শুক্রবার) বিকাল ৪ ঘটিকার সময় এক মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সংবাদকর্মী আব্দুর রহমান রিটন ও আব্দুল আমিন জয়ের যৌথ সঞ্চালনায় উক্ত মানববন্ধনে মাতারবাড়ীর স্হানীয় ছাত্র-যুব সমাজ সহ বিভিন্ন স্কুল, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সময় স্হানীয় বাসিন্দা ওয়াহেদ হোছাইন রুবেল, মোহাম্মদ শহিদ, মিজানুর রহমান, মাস্টার শাহাব উদ্দীন, অহিদুল কাদের অহিদ, নিশাত রহমান, মোহাম্মদ শাকিল সহ অনেকেই বক্তব্য রাখেন।

এসময় বক্তারা মাতারবাড়ীর জেলেপাড়া থেকে সাইটপাড়া পর্যন্ত দীর্ঘ ৫ কি.মি. স্থায়ী ও টেঁকসই বেড়িবাঁধ নির্মাণের জোর দাবি জানান।

বক্তারা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও মহেশখালী কুতুবদিয়া আসনের এমপি আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এর দৃষ্টি আকর্ষণ করে বলেন, “১৯৯৮ এর পর থেকে দীর্ঘ ২২ বছর ধরে এই বেড়িবাঁধটি কেবল নামে মাত্র সংস্কার করেছে। নানা দূর্যোগের সর্বপ্রথম এই বেড়িবাঁধটিই মাতারবাড়ীকে রক্ষা করে।

সময়ে সময়ে বর্ষার আগে কেবল দায় এড়ানোর জন্য কাজ করে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড় ইয়াসের ফলে আজ সেই বেড়িবাঁধ বিলিন হয়ে গেছে। দ্রুত যদি এই বেড়িবাঁধ নতুন করে নির্মাণ করা না হয়, তাহলে মাতারবাড়ী হুমকির মুখে পড়তে পারে। তাই আমরা দ্রুত এই বেড়িবাঁধ নতুন করে নির্মাণের দাবি জানাচ্ছি।”

মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই দাবিতে গণস্বাক্ষর ও মানববন্ধন
মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই দাবিতে গণস্বাক্ষর ও মানববন্ধন

জিও ব্যাগ না দিয়ে ইটের ব্লক দিয়ে মাতারবাড়ীর চারদিকে টেঁকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানান স্থানীয়রা।

তারা বলেন, বেড়িবাঁধ ভাঙনের কারণে মাতারবাড়ীর লক্ষাধিক মানুষ চিন্তিত। জোয়ারের পানি বাড়লে আমাদের ঘুম হারাম হয়ে যায়। মাতারবাড়ীবাসী অস্তিত্ব সংকটে রয়েছেন। এখানে সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প হলেও মাতারবাড়ীবাসীর দীর্ঘদিনের দাবি টেকসই বেড়িবাঁধ হয় নাই।

তারা আরো বলেন, যদি মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ না হয় তাহলে মাতারবাড়ী একদিন কক্সবাজারের মানচিত্র থেকে হারিয়ে যাবে। বিলীন হয়ে যাবে মাতারবাড়ী। তখন এই লক্ষাধিক মানুষ কোথায় যাবে?
তাই আমাদের একটাই দাবি মাতারবাড়ীতে টেকসই বেড়িবাঁধ চাই । মাতারবাড়ীবাসী ত্রাণ চাই না, তারা টেকসই বেড়িবাঁধ চাই ।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!