Monday, May 20, 2024
HomeEducationHTML কি? এইচটিএমএল এর সুবিধা ও অসুবিধা গুলো কি কি?

HTML কি? এইচটিএমএল এর সুবিধা ও অসুবিধা গুলো কি কি?

HTML হলো যেকোনো ধরনের ওয়েবপেজ লেখার জন্য গুরুত্বপূর্ণ একটি বিশেষ ধরনের ল্যাঙ্গুয়েজ। যার অর্থ হলো Hyper Text Markup Language ( হাইপার টেক্সট মার্কাপ ল্যাংগুয়েজ )। প্রকৃতপক্ষে এটি কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নই বরং এটি একটি মার্কাপ ল্যাংগুয়েজ যা কিছু মার্কাপ ট্যাগ এর সমন্বয়। ওয়েবসাইট বা ওয়েবপেজকে বিষদভাবে বর্ণনা করার জন্য এই মার্কাপ ল্যাংগুয়েজ ব্যবহার হয়ে থাকে।

বর্তমানে ওয়েবসাইট ডিজাইন করার জন্য বিভিন্ন টুলস রয়েছে, এসব টুলস দিয়ে সাজানো ওয়েবপেজকে সহজে HTML এ রূপান্তর করা যায়।

 এটি ব্যবহার করা অন্যান্য ল্যাঙ্গুয়েজ গুলোর তুলনায় তুলনামূলক সহজ। নিশ্চয় এইচটিএমএল এরও কিছু সুবিধা রয়েছে। নিচে এইচটিএমএল এর কিছু সুবিধা নিয়ে আলোচনা করা হলঃ

১. এই ভাষা শিখা অন্যান্য ভাষার চেয়ে সহজ। এটি এডিট করতে সহজ।

২. এই ভাষা যেকোনো ধরনের ব্রাউজারে সাপোর্ট করে। এই ভাষা অনেকটা XML ভাষার সাথে মিলে যায় যে ভাষাটি বিভিন্ন ডাটা সংরক্ষণ করতে ব্যবহার করা হয়।

৩. Hyper Text Markup Language (এইচটিএমএল) উইন্ডোজের সাথে ফ্রি এডিটর হিসেবে থাকে। এটি দিয়ে যেকোনো ধরনের ওয়েব ফর্ম ডিজাইন করা যায়। ওয়েবসাইটে সহজে অডিও, ভিড়িও, ছবি, এনিমেশন যোগ করা যায়।

৪. এটি একটি ওপেন সার্ভিস যেটি যার প্রোগ্রামিং এর কোন জ্ঞান নাই সেও ব্যবহার করতে পারবে বা শিখতে পারবে। এটি CSS বা Bootstrap দিয়ে style করা যায় এবং জাভাস্ক্রিপ্ট এর লজিক প্রয়োগ করে আরও ডাইনামিক এবং ইউজার ফ্রেন্ডলি করা যায়।

৫. Hyper Text Markup Language (HTML) পেইজের সাইজ কম হওয়াতে হোস্টিং স্পেস কম লাগে। এটি ব্যবহারের মাধ্যমে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ওয়েব সাইট ডিজাইন করা যায়।

৬. এইচটিএমএল দিয়ে ডিজাইন করা যেকোনো ধরনের ওয়েবসাইট কে লোড করতে সময় কম লাগে।

৭. এই ভাষা ইউজ করে ডিজাইন করা ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ সহজ এবং আপডেট করাও সহজ।

৮. এইচটিএমএল একটি ওপেন টেকনোলজি যেটির এইচটিএমএল ভেলিডেটর এর মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের সিনট্যাক্স এরর বের করা যায়।

৯. এটির ফর্মেটিং সহজ।

১০. এটি একটি প্লেইন টেক্সট।

 

এইচটিএমএল এর অসুবিধা সমূহ (Disadvantage of HTML ) :

১. এইচটিএমএল ব্যবহার করে একটি সাধারণ ওয়েবপেজ ডিজাইন করার জন্যেও অনেক কোড লিখার প্রয়োজন হয়।

২.এটি ডাইনামিক পেজ তৈরিতে তেমন ব্যবহার করা হয় না। স্ট্যাটিক এবং প্লেইন পেইজ তৈরিতে বেশি ব্যবহার করা হয়।

৩. html এর security ব্যবস্থা অনেক দূর্বল এবং

৪. বড় বড় পেইজ তৈরিতে এইচটিএমএল কোডে লেখা পেইজ চালানো ঝামেলার সৃষ্টি হয়।

 

 

উচ্চ মাধ্যমিক এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যেকোনো খুটিনাটি বিষয় জানতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। তাছাড়া একাডেমিক কোন কোন বিষয় আপনার জানার দরকার তা নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদেরকে জানান।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!