Monday, May 27, 2024
HomeNewsইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ হলেন মাওলানা মাহমুদুল করিম

ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ হলেন মাওলানা মাহমুদুল করিম

কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা নিকেতন, নারী শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদ্রাসার (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন দ্বীপ উপজেলা মহেশখালীর কৃতি সন্তান হোয়ানক ইউনিয়নের জৈয়ার কাটা (পানির ছড়া) গ্রামের বাসিন্দা হাফেজ মাওলানা মাহমুদুল করিম ফারুকী।

হাফেজ মাওলানা মাহমুদুল করিম ফারুকী মহেশখালী উপজেলার সর্ব শ্রদ্ধেয় প্রবীণ আলেমেদ্বীন মরহুম আলহাজ্ব হাফেজ মাওলানা সোলাইমান (রহঃ) সুযোগ্য প্রথম পুত্র।

নবনিযুক্ত (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মাওলানা মাহমুদুল করিম ফারুকীর সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাদ্রাসার দীর্ঘদিনের অধ্যক্ষ মহোদয় অবসরের পর পদাধিকার বলে উপাধ্যক্ষকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়, তিনি গতবছরের শেষের দিকে মৃত্যু বরণ করেন।

পরবর্তীতে সহকারী অধ্যাপক হিসেবে পদাধিকার বলে আমাকে (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ হিসেবে দায়িত্বভার দেওয়া হয়েছে। সকল নিয়মনীতি অনুসরণ পূর্বক ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার গভর্নিং বডির সুপারিশক্রমে তাকে (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

শিক্ষা জীবনে তিনি ১৯৭৮ সালে মহেশখালী পুটিবিলা ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদরাসা থেকে দাখিল ও ১৯৮০ সালে আলিম পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন।

পরবর্তীতে কক্সবাজার হাসেমিয়া কামিল মাদরাসা থেকে ফাজিল,ও (৪ বিষয়ে) কামিল-হাদীস, কামিল-ফিকহ্, কামিল-তাফসির ও কামিল-আরবি সাহিত্যের উপর সর্বোচ্চ ডিগ্রি (মাস্টার্স) অর্জন করেন।

২০০৫ সালে কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসায় সহকারী অধ্যাপক হিসেবে উত্তীর্ণ হয়ে অধ্যবধি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছিলেন।

ইসলামিয়া মহিলা কামিল মাদ্রাসার অধ্যক্ষ্যের পরিচয়ঃ

উল্লেখ্য, মাওলানা মাহমুদুল করিম ফারুকী মহেশখালী উপজেলার ঐতিহ্যবাহী সভ্রান্ত মুসলিম ও হাফেজ পরিবারের সন্তান। তাঁর পিতা হাফেজ মাওলানা মরহুম সোলাইমান (রহঃ) মহেশখালীর সর্ব শ্রদ্ধেয় একজন বিশিষ্ট আলেমেদ্বীন। তাদের পরিবার মহেশখালীতে হাফেজ পরিবার নামে খ্যাত। তারা ১১ ভাইয়ের মধ্যে ১০ ভাই পবিত্র হাফেজ কোরআন।

সবাই নিজ নিজ অবস্হান থেকে প্রতিষ্ঠিত। তাদের পরিবারে আলোকবর্তিকা হাফেজ মাওলানা মাহমুদুল করিম ফারুকী কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদ্রাসার (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ নিযুক্ত হওয়ায় মহান আল্লাহর দরবারে শুকরিয়া জ্ঞাপন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন হাফেজ মাওলানা মাহমুদুল করিম ফারুকীর ছোট ভাই বড় মহেশখালী দারুল কোরআন সুন্নিয়া দাখিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক (গণিত) মাস্টার মোঃ কুতুব উদ্দিন বিএসসি।

মহেশখালীর কৃতি সন্তান হাফেজ মাওলানা মাহমুদুল করিম ফারুকী কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ নিয়োগপ্রাপ্ত হওয়ায় মহেশখালী ট্রিবিউন পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!