Friday, April 19, 2024
HomeNewsসাবেক ধর্মপ্রতিমন্ত্রী মুফতি ওয়াক্কাস আর নেই

সাবেক ধর্মপ্রতিমন্ত্রী মুফতি ওয়াক্কাস আর নেই

বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি, আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ‘র কো-চেয়ারম্যান(co-chairman), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী এবং যশোর-৫ আসনের সাবেক সংসদ সদস্য মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ইন্তেকাল করেছেন। হেফাজত নেতা মামুনুল হক এর শোক প্রকাশ।

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজধানীর গুলিস্তান পীর ইয়ামেনী জামে মসজিদের খতিব মুফতি ইমরানুল বারী সিরাজী।

মুফতি ওয়াক্কাস একাধিকবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে হুইপ ও ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি ৩ ছেলে ও ৪ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। জানাজার নামাজ তাঁর প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া ইমদাদিয়া মনিরামপুর, যশোরে অনুষ্ঠিত হবে। তার মৃত্যুতে আলেম সমাজে শোকের ছায়া নেমে এসেছে। কওমি ভিত্তিক সংঘটন হেফাজত নেতা মামুনুল হক সবার কাছে ওনার মাগফিরাতের জন্য দোয়া চেয়েছেন।

উল্লেখ্য রাজনৈতিক জীবনে মুফতি ওয়াক্কাস বাংলাদেশ তথা ভারত উপমহাদেশের সবচেয়ে পুরাতন ধর্মভিত্তিক রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলামের নেতা ছিলেন। তিনি বিভিন্ন সালে যেমন ১৯৮৬,১৯৮৮, ১৯৯১,  ১৯৯৬, ২০০১, ২০০৮ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।

মুহাম্মদ ওয়াক্কাস ৩য় জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সর্বপ্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের এবং বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় ঐক্যজোট থেকে সংসদ নির্বাচন করেন।

তিনি ১৯৯১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০১৭ সালে জমিয়ত বিভক্ত হলে তিনি একাংশের সভাপতি নির্বাচিত হন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!