Wednesday, March 27, 2024
HomeEducationসায়েন্টিফিক বাংলাদেশ এর রিপোর্ট অনুযায়ী গবেষণায় দেশসেরা ১৫তম অবস্থানে আবিপ্রবি

সায়েন্টিফিক বাংলাদেশ এর রিপোর্ট অনুযায়ী গবেষণায় দেশসেরা ১৫তম অবস্থানে আবিপ্রবি

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা ‘স্কোপাস’ থেকে তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে সায়েন্টিফিক বাংলাদেশ নামের একটি অনলাইন ম্যাগাজিন। এতে গবেষণায় দেশসেরা ১৫ প্রতিষ্ঠানের মধ্যে ৪৬৫টি প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। এই তালিকায় শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

জার্নালে প্রকাশিত নিবন্ধের পাশাপাশি সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধ, রিভিউ, বইয়ের অনুচ্ছেদ, চিঠি, নোট ও উপ-সম্পাদকীয়, তথ্য প্রবন্ধ, বই, সংক্ষিপ্ত জরিপও বিবেচনায় নিয়ে থাকে।

সায়েন্টিফিক বাংলাদেশ এর রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশের গবেষকরা ১৬০টি নির্ভরযোগ্য ও স্বনামখ্যাত জার্নালে আট হাজার ১৪০টি নিবন্ধ প্রকাশ করতে পেরেছে। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ছয় হাজার ৩৬৩টি। ২০১৮ সালে তা ছিল পাঁচ হাজার ২৩৪টি।

জানা গেছে, তালিকার র্শীষে থাকা গবেষণা প্রতিষ্ঠান হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি সবোর্চ্চ ৭৬০টি নিবন্ধ প্রকাশ করতে পেরেছে, যা গত বছরের তুলনায় ১০০টি বেশি। তালিকার দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি সবোর্চ্চ ৫১০টি নিবন্ধ প্রকাশ করতে পেরেছে, যা গত বছরের তুলনায় ১০০টি কম।

৪৩৭টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি) ৪১৮টি প্রকাশনা নিয়ে ৫ম স্থান অর্জন করেছে।

এবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রথম দশে তার অবস্থান ফিরে পেয়েছে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও শীর্ষ দশে নিজের অবস্থান ধরে রেখেছে।

তালিকায় বাকি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৬ষ্ঠ), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (৭ম), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৮ম), খুলনা বিশ্ববিদ্যালয় (৯ম), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (১০ম), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (১১তম), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (১২তম), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১৩তম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১৪তম) এবং আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১৫তম)।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!