Friday, March 29, 2024
HomeNewsগোরকঘাটা সিকদার পাড়া তরুণ সোসাইটির পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

গোরকঘাটা সিকদার পাড়া তরুণ সোসাইটির পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

“আর নয় অপরিচ্ছন্ন গ্রাম, এবার হবো সচেতন; লক্ষ্য পরিচ্ছন্ন গ্রাম, সাথে পরিচ্ছন্ন হবে মন” এ শ্লোগান কে ধারণ করে মহেশখালী উপজেলার গোরকঘাটা সিকদার পাড়া তরুণ সোসাইটির উদ্যোগে সিকদার পাড়া এলাকার বিভিন্ন স্থানে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে।

১৩ এপ্রিল (মঙ্গলবার) দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়।

গোরকঘাটা সিকদার পাড়া তরুণ সোসাইটির পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

উক্ত পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান সম্পর্কে সিকদার পাড়া তরুণ সোসাইটি কতৃপক্ষ জানায়,

অনেক সময় ময়লা-আবর্জনা আমাদের চারপাশে ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায়। সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। কেননা এগুলো পরিবেশ দূষিত করে। যার ফলে সমাজের পরতে পরতে রোগব্যাধি ও অসুস্থতা বেড়ে যায়। যা আমাদের কাম্য নয়। পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ হাদিস এ বলা আছে। আর সুস্থতা সকল সুখের মূল। শরীর সুস্থ থাকা, ভালো থাকা যে কোনো মানুষের অন্যতম কামনা একান্ত মনের প্রত্যাশা। তাই আমাদের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে নিয়ে যেতে হবে।

কিন্তু শারীরিকভাবে সুস্থ থাকার জন্য নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। অপরিষ্কার-অপরিচ্ছন্নতা দূর করতে হবে। ময়লা-আবর্জনা নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে।

সুস্থ ও সুন্দর জীবন লাভের অন্যতম উপায় পবিত্র ও পরিচ্ছন্ন থাকা। এ পবিত্রতা ও পরিচ্ছন্নতা জীবনযাপন ইসলামের অন্যতম সৌন্দর্য এবং ইবাদত। আল্লাহ তাআলা পবিত্র ও পরিচ্ছন্ন ব্যক্তিদের ভালোবাসেন।

পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,

পবিত্রতা ঈমানের অর্ধেক।’ পরিষ্কার পরিচ্ছন্নতা ও পবিত্রতার প্রতি তিনি অনেক গুরুত্ব দিয়েছেন।

সুতরাং সব মানুষেরই উচিত, নিজের ও সুন্দর পরিবেশের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন ও পবিত্রতাপূর্ণ জীবন যাপন করা। পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখা। এ কথা মনে রাখা- পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতা শুধু সুস্থ থাকার অনুসঙ্গই নয়, বরং তা কুরআন-সুন্নাহর নসিহত এবং ইবাদত।

উক্ত পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে গোরকঘাটা সিকদার পাড়া তরুণ সোসাইটির সকল সদস্যরা উপস্থিত ছিলেন।

Related News

2 COMMENTS

  1. সিকদার পাড়া তরুণ সোসাইটির পক্ষে থেকে মহেশখালী ট্রিবিউন
    কে অভিনন্দ।

Comments are closed.

- Advertisment -

Popular News

error: Content is protected !!