Thursday, April 25, 2024
HomeNewsখুলে দেওয়া হয়েছে কক্সবাজারের হোটেল-মোটেল;নিষিদ্ধ সমুদ্র সৈকত

খুলে দেওয়া হয়েছে কক্সবাজারের হোটেল-মোটেল;নিষিদ্ধ সমুদ্র সৈকত

আজ থেকে খুলে দেওয়া হচ্ছে বিশ্বের দীর্ঘতম পর্যটন নগরী কক্সবাজারে হোটেল-মোটেল। মানুষ সুযোগ পেলে স্বস্তির খোঁজে চলে আসে সমুদ্রের সূর্যোদয় আর সূর্যাস্ত দেখতে। সমুদ্রের মায়া আর কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য বারবার ভ্রমণ প্রেমিদের নিয়ে আসেন। পর্যটন শিল্পের সাথে জেলার প্রায় ৩ লক্ষাধিক মানুষ জড়িত। করোনার কারণে দীর্ঘদিন হোটেল-মোটেল, গেস্ট হাউজ বন্ধ থাকায় জীবন ও জীবিকা নিয়ে খুব কষ্টে দিনযাপন করছেন সংশ্লিষ্টরা।

দীর্ঘ ৮৪ দিন বন্ধের পর আজ থেকে শর্তসাপেক্ষে খুলে দেওয়া হচ্ছে কক্সবাজারের হোটেল-মোটেল আর গেস্ট হাউজ। তবে নিষিদ্ধ থাকছে রেস্তোরাঁ খোলা আর সমুদ্রে প্রবেশ। গত ২১ জুন (সোমবার) করোনা প্রতিরোধ কমিটির সাথে পর্যটন সংশ্লিষ্টদের আলোচনা সভায় এই সিন্ধান্ত হয়েছে বলে জানান হোটেল-মোটেল মালিক সমিতি।

তারা জানান, রেস্তোরাঁ বন্ধ থাকার কারণে হোটেলে আসা ব্যক্তিদের কক্ষে গিয়ে তাদের খাবার পৌঁছে দেওয়া হবে। খুলে দেওয়ার সাত দিন পর আবার করোনা প্রতিরোধ কমিটির বৈঠকের পরে জানা যাবে হোটেল-মোটেল ও পর্যটন কেন্দ্র খোলা থাকবে না পূর্বের মত বন্ধ থাকবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, শর্তসাপেক্ষে এক সপ্তাহের জন্য পরীক্ষামুলকভাবে হোটেল-মোটেল খোলে দেওয়া হয়েছে। এক্ষেত্রে ভ্রমণের জন্য আসলে কাউকে কক্ষ বরাদ্দ দেওয়া যাবে না। তবে স্বাস্থ্যবিধি মেনে জরুরি প্রয়োজনে আসা লোকদের ভাড়া দেওয়া গেলে ও হোটেলে ৫০ শতাংশের বেশি কক্ষ বরাদ্দ দেওয়া যাবে না।

শর্তগুলো মানছে কিনা দেখার জন্য রয়েছে মনিটরিং টিম, নিয়ম না মানলে এবং করোনা বাড়লে আবারও হোটেল-মোটেল বন্ধ করে দেওয়া হবে বলে জানা যায়।

এ বিষয়ে কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউস অফিসার্স এসোসিয়েশনের সেক্রেটারি কলিম উল্লাহ কলিম বলেন, পরীক্ষামূলকভাবে খোলে দেওয়ার এমন উদ্যোগকে আমরা খুশি। প্রশাসন যে শর্ত দিয়েছেন তা মেনে আমরা হোটেল খোলা রাখব। তবে সরকার যদি চাই, আবার বন্ধ করে দিতে পারবে। কিন্তু দীর্ঘদিন বন্ধ থাকলে আমাদের বেঁচে থাকা সম্ভব না। তাতে কক্সবাজারে বিভিন্ন অনৈতিক কর্মকান্ড বৃদ্ধি পাবে। আইন-শৃঙ্খলার অবনতি হবে এবং মানুষ অপুষ্টিতে ভোগে মারা যাবে। খাবারের নিশ্চয়তা দিলে একজন নাগরিক হিসেবে আমরা যেকোন সিন্ধান্ত মানতে রাজি। পর্যটন সংশ্লিষ্টদের দীর্ঘদিনের দাবির কারণে শর্তসাপেক্ষে খুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!