Tuesday, April 16, 2024
HomeNewsকঠোর অবস্থানে মহেশখালী থানা পুলিশ

কঠোর অবস্থানে মহেশখালী থানা পুলিশ

লকডাউন বাস্তবায়ন, নাশকতা প্রতিরোধ ও জনগনের জানমাল রক্ষার্থে মহেশখালী থানার ওসি (তদন্ত) আশিক ইকবালের নেতৃত্বে পুলিশের বিশেষ টিম টহলে জোরদার করা হয়েছে।

যে কোনো ইস্যুকে কেন্দ্র করে মহেশখালীর আইনশৃংখলা পরিস্থতি অবনতি করার চেষ্টা করলে কঠোর হাতে দমন করা হবে বলে জানা যায়।

বিশেষ করে হেফাজত নেতা মামুনুল হকের গ্রেফতার ইস্যু নিয়ে যাতে মহেশখালীতে কেউ অপ্রীতিকর ঘটনা না ঘটাতে পারে সেই দিকে নজর রাখা হয়েছে বলে জানা যায়।

কঠোর অবস্থানে মহেশখালী থানা পুলিশ

প্রসঙ্গত হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হক কে ২০১৩ সালের শাপলা চত্বরের নাশকতার মামলায় ঢাকা মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়া বারিধারা থেকে গ্রেফতার করেন পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)।

এ নিয়ে গত এক সপ্তাহে কেন্দ্রীয় ও মহানগর পর্যায়ের আট নেতাকে ২০১৩ সালের মামলা তদন্তে জড়িত থাকার প্রমাণ মেলায় গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোঃ শফিকুল ইসলাম আজ দুপুরে সাংবাদিকদের বলেন, ২০১৩ সালের মামলার তদন্তে মামুনুলের নামও উঠে এসেছে। কয়েকটি মামলায় তিনি চার্জশিটভুক্ত আসামি। ওই সব মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হচ্ছে। এ ছাড়া সাম্প্রতিক ঘটনায় তিনি এজাহারভুক্ত আসামি। তার বিরুদ্ধে তদন্তে প্রমাণ মিলেছে।

২০১৩ সালের শাপলা চত্বরে নাশকতার পর ঢাকায় ৫৩টিসহ সারা দেশে ৮৪ মামলা দায়ের করা হয়। এসব মামলা তদন্তাধীন থাকলেও হেফাজতে ইসলামের শীর্ষ পর্যায়ের কোনো নেতাকে দীর্ঘদিন গ্রেপ্তার করা হয়নি।

গত ২৫ মার্চ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর এর বিরোধিতায় কর্মসূচি এবং নাশকতার ঘটনায় ঢাকা ব্রাহ্মণবাড়িয়া চট্টগ্রাম নারায়ণগঞ্জসহ সারা দেশে শতাধিক মামলা দায়ের করা হয়েছে। এসব মামলা তদন্তকালে পুরনো মামলাও সামনে চলে এসেছে।

উল্লেখ্য, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক আল্লামা মামুনুল হক নিয়ে গত ০২ এপ্রিল ঢাকার সোনারগাঁও একটি আবাসিক হোটেলে ঘটে যাওয়া ইস্যুতে মহেশখালীতে গভীর রাতে হঠাৎ দফায় দফায় লাঠি মিছিল থেকে বিভিন্ন স্থানে ব্যাপক হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার আতংকে এলাকা ছাড়া হয়েছে বড় মহেশখালীর অনেকেই।

প্রাপ্ত তথ্য মতে, হেফাজত নেতা মামুনুল হক গত ২ এপ্রিল ঢাকার সোনারগাঁও একটি আবাসিক হোটেলে ‘কথিত স্ত্রী সহ অবরুদ্ধ’ এমন খবর ছড়িয়ে পড়লে হেফাজতপন্হীরা হঠাৎ লাঠি মিছিল শুরু করে উপজেলার কালারমার ছড়ায় বৌদ্ধ মন্দিরে আক্রমণের চেষ্টা, বড় মহেশখালীতে ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে ভাংচুর ও অগ্নিসংযোগ এবং উপজেলা প্রশাসন ও থানা এলাকায় হামলা করা হয়। উপজেলা পরিষদের প্রধান ফটক বন্ধ থাকায় হামলাকারীরা বাইর থেকে ইটপাটকেল ছুঁড়ে উপজেলা শিক্ষা ভবন ও নির্বাহী অফিসারের কার্যালয়ের কাঁচ ভাঙচুর করে।

এ সব ঘটনায় মহেশখালী থানা পুলিশ ও পাবলিক বাদি হয়ে পৃথক তিনটি মামলা দায়ের করে। তিনটি মামলায় নাম উল্লেখ ও অজ্ঞাতনামা সহ প্রায় ৯০০ জনকে আসামি করা হয় ৷

ইতিমধ্যে উক্ত মামলায় উপজেলা ছাত্রদলের আহ্বায়ক তারেক রহমান জুয়েল ও অপর দুই মামলার প্রধান আসামি মাওলানা মোকাররম সহ ঘটনার সাথে জড়িত অনেককেই গ্রেফতার করেছে পুলিশ। এবং অপরাধীদের গ্রেপ্তারে পুলিশের চিরুনী অভিযান অব্যাহত রয়েছে ৷

এদিকে গত ০৪ এপ্রিল (রবিবার) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর মেয়র আলহাজ্ব মুজিবুর রহমানের নেতৃত্বে জেলা আওয়ামী, জেলা যুবলীগ, ছাত্রলীগ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বিষয়টি প্রশাসনকে গুরুত্ব সহকারে আমলে নিয়ে ভিডিও চিত্র ও সিসিটিভি ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

অপরদিকে গত, ০৭ এপ্রিল (বুধবার) হেফাজতের তান্ডবের ঘটনা পরিদর্শনে আসেন- কক্সবাজার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ স্হানীয় শীর্ষ রাজনৈতিক নেতৃবৃন্দরা।

জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদের নেতৃত্বে ঘটনাস্হলে পরিদর্শনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা, জেলার অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সহ স্হানীয় জনপ্রতিনিধি, গোয়েন্দা সংস্থা সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকতগণ উপস্থিত ছিলেন।

পরে জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ উপজেলা সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক এক বিশেষ সভায় বলেন,
হামলাকারীরা কেউ ছাড় পাবে না, তাদের ভিডিও চিত্র সহ সিসিটিভি ফুটেজ আছে- এবং অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা সহ গোয়েন্দা বিভাগ বিষয় টি গুরুত্ব সহকারে তদন্ত করছে। হামলাকারী যে-ই হোক, আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!