Tuesday, April 23, 2024
HomeNewsInternationalআলোচনার জন্য প্রস্তুত রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন

আলোচনার জন্য প্রস্তুত রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন

রাশিয়া ইউক্রেনের যুদ্ধে জড়িত সকল পক্ষের সাথে আলোচনা করতে প্রস্তুত কিন্তু পশ্চিমা সমর্থকরা আলোচনায় অংশ নিতে অস্বীকার করেছে, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন গতকাল প্রচারিত একটি সাক্ষাত্কারে বলেছেন।

ইউক্রেনে রাশিয়ার ২৪ ফেব্রুয়ারী আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে মারাত্মক সংঘাতের সূত্রপাত করেছে এবং ১৯৬২ কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো এবং পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে৷ এই পর্যন্ত, যুদ্ধের সামান্য শেষ দেখা যাচ্ছে।

পুতিন সাক্ষাত্কারে রাশিয়া ০১ রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, “আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে জড়িত প্রত্যেকের সাথে আলোচনা করতে প্রস্তুত, তবে এটি তাদের উপর নির্ভর করে – আমরা আলোচনা করতে অস্বীকার করি না।” সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এই মাসে প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে বেশিরভাগ দ্বন্দ্ব আলোচনার মাধ্যমে শেষ হলেও, সিআইএর মূল্যায়ন ছিল যে রাশিয়া যুদ্ধ শেষ করার জন্য একটি বাস্তব আলোচনার বিষয়ে এখনও গুরুতর নয়।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির একজন উপদেষ্টা বলেছেন যে পুতিনকে বাস্তবে ফিরে আসতে হবে এবং স্বীকার করতে হবে যে এটি রাশিয়া ছিল যে কোনও আলোচনা চায় না। টুইটারে মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, “রাশিয়া এককভাবে ইউক্রেনে আক্রমণ করেছে এবং নাগরিকদের হত্যা করছে।” “রাশিয়া আলোচনা চায় না, কিন্তু দায়িত্ব এড়াতে চেষ্টা করে।”

পুতিন বলেছিলেন যে রাশিয়া ইউক্রেনে “সঠিক দিকে” কাজ করছে কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে আলাদা করার চেষ্টা করছে। ওয়াশিংটন অস্বীকার করেছে যে তারা রাশিয়ার পতনের ষড়যন্ত্র করছে। “আমি বিশ্বাস করি যে আমরা সঠিক পথে কাজ করছি, আমরা আমাদের জাতীয় স্বার্থ, আমাদের নাগরিকদের, আমাদের জনগণের স্বার্থ রক্ষা করছি। এবং আমাদের নাগরিকদের রক্ষা করা ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই,” বলেছেন পুতিন।

পশ্চিমের সাথে ভূ-রাজনৈতিক বিরোধ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে কিনা জানতে চাইলে পুতিন বলেন: “আমি মনে করি না এটি এত বিপজ্জনক।” আসলে, এখানে মৌলিক বিষয় হল আমাদের ভূ-রাজনৈতিক প্রতিপক্ষের নীতি যার লক্ষ্য রাশিয়া, ঐতিহাসিক রাশিয়াকে আলাদা করা, বলেছেন পুতিন।

পুতিন রাশিয়াকে একটি “অনন্য দেশ” হিসাবে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এর বিশাল সংখ্যাগরিষ্ঠ জনগণ একে রক্ষা করতে চায়। পুতিন যাকে তিনি ইউক্রেনে একটি “বিশেষ সামরিক অভিযান” বলে অভিহিত করেছেন সেটিকে একটি জলাবদ্ধ মুহূর্ত হিসাবে উল্লেখ করেছেন যখন মস্কো অবশেষে একটি পশ্চিমা ব্লকের কাছে দাঁড়িয়েছে যখন তিনি বলেছেন যে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে রাশিয়াকে ধ্বংস করতে চাইছে।

“মূল অংশের জন্য – আমাদের ৯৯.৯ শতাংশ নাগরিক, আমাদের জনগণ যারা মাতৃভূমির স্বার্থে সবকিছু দিতে প্রস্তুত – এখানে আমার জন্য অস্বাভাবিক কিছু নেই,” পুতিন বলেছিলেন। “এটি আবার আমাকে নিশ্চিত করেছে যে রাশিয়া একটি অনন্য দেশ এবং আমাদের একটি ব্যতিক্রমী মানুষ রয়েছে। এটি রাশিয়ার অস্তিত্বের ইতিহাস জুড়ে নিশ্চিত করা হয়েছে।”

পুতিন আরও বলেছেন যে তিনি “১০০ শতাংশ” আত্মবিশ্বাসী যে তার বাহিনী পেন্টাগনের সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করবে যা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন। “অবশ্যই আমরা এটি ধ্বংস করব, ১০০ শতাংশ!” রাশিয়ান টেলিভিশনে সম্প্রচারিত একটি সাক্ষাৎকারের নির্যাসে প্যাট্রিয়ট মিসাইল ব্যাটারির কথা উল্লেখ করে পুতিন বলেছেন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!