Sunday, June 16, 2024
HomeNewsসিভাসু'র অধ্যাপক পদে পদোন্নতি পেলেন ডক্টর গোলাম কিবরিয়া

সিভাসু’র অধ্যাপক পদে পদোন্নতি পেলেন ডক্টর গোলাম কিবরিয়া

ইশরাত মুহাম্মদ শাহ জাহানঃ চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন- দ্বীপ উপজেলা মহেশখালীর কৃতি সন্তান ডক্টর আবু সালেহ মোঃ গোলাম কিবরিয়া। ডক্টর গোলাম কিবরিয়া এর আগে একই বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

২৯ জুলাই (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের সিনেট সভায় ডক্টর গোলাম কিবরিয়া কে সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে পদোন্নতির বিষয় টি অনুমোদিত হয়।

জীবন বৃত্তান্তঃ ডক্টর আবু সালেহ্ মোঃ গোলাম কিবরিয়া ১৯৮২ সালে ০৮ সেপ্টেম্বর মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের পানিরছড়া গ্রাম জন্মগ্রহণ করেন। তিনি একই গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরহুম মাওলানা আব্দুল কুদ্দুস ও রত্নগর্ভা উম্মে কুলসুম এর প্রথম সন্তান।

শিক্ষা জীবনঃ ডক্টর আবু সালেহ্ মোঃ গোলাম কিবরিয়া পানির ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক পাঠ শেষ করে ১৯৯৮ সালে হোয়ানক পানির ছড়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি পাশ করেন। ২০০০ সালে মহেশখালী কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাশ করেন।

২০০৫ সালে (পরীক্ষা-২০০৭) বর্তমান তার কর্মস্থল চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে (ভিভিএম) ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন বিষয়ে প্রথম বিভাগে স্নাতক ডিগ্রী অর্জন করেন। ২০০৯ সালে বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয় থেকে ফার্মাকোলজি বিষয়ে প্রথম বিভাগে সাফল্যের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীতে চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে এনাটমি বিষয়ে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কর্মময় জীবনঃ ডক্টর আবু সালেহ্ মোঃ গোলাম কিবরিয়া ২০০৮ সালে ২১ জুন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে এনাটমি হিস্টোলজি বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে তার কর্মময় জীবন শুরু করেন।

পরবর্তীতে ২০১১ সালের ১৬ ই মার্চ একই বিভাগের সহকারী অধ্যাপক ও ২০১৬ সালের অক্টোবরে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

উচ্চতর গবেষণা ও ডক্টরেট ডিগ্রি অর্জনঃ ডক্টর আবু সালেহ্ মোঃ গোলাম কিবরিয়া ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত উচ্চতর গবেষণার জন্য জার্মান ও তুরস্কে অবস্থান করেন। তিনি ২০১৭ সালে তুরস্কের University of Afyon Kocatepe থেকে স্টেম সেল নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
এছাড়াও দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম সহ বিভিন্ন জার্নালে এ পর্যন্ত ২৫ টিরও অধিক গবেষণাপত্র প্রকাশিত হয়।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!