Thursday, April 18, 2024
HomeNewsসমুদ্রে ৬৫ দিন মাছ আহরণ নিষিদ্ধ

সমুদ্রে ৬৫ দিন মাছ আহরণ নিষিদ্ধ

সামুদ্রিক মৎস আইন ২০২০ এর ধারা ৩ এর উপধারা (২) এর ক্ষমতাবলে বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সৃষ্ট মাছের প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস আহরণের জন্য আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সমুদ্রে ট্রলারের মাধ্যমে বা যে কোনো প্রকার মৎস নৌযানের মাধ্যমে সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

১৪ এপ্রিল (বুধবার) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব আ ন ম নাজিম উদ্দীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

মাছ আহরণ নিষিদ্ধ প্রজ্ঞাপনে বলা উল্লেখ করা হয়েছে,

দেশের সামুদ্রিক জলসীমায় মাছের প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য ২০ মে থেকে ৩০ জুলাই মোট ৬৫ দিন মৎস্য আহরণ নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে প্রতি বছরের এ সময় সমুদ্রে মাছ ধরা বন্ধ থাকে। এই ৬৫ দিন সব ধরনের ট্রলারের মাধ্যমে মাছ ও ক্রিস্টাশিয়ান্স (চিংড়ি, লবস্টার, কাটলফিস ইত্যাদি) আহরণ নিষিদ্ধ করা হয়।

আইন অমান্যকারীদের অর্থ দন্ড বা জেল, অথবা উভয় দন্ডে দন্ডিত করা হবে বলেও জানানো হয়েছে।

এসময়ের মধ্যে মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, বাজারজাত ও মজুদদার সম্পূর্ণ নিষেধ ও দণ্ডনীয় অপরাধ। উক্ত নিষেধাজ্ঞা কার্যকরে সমুদ্রে নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল জোরদার করা হবে বলে জানা যায়।

উল্লেখিত সময়ে জেলেদেরকে সাহায্য সহোযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!