Tuesday, April 23, 2024
HomeTechnologyমানুষের ব্রেইনে সংযুক্ত হচ্ছে কম্পিউটার। আরও বুদ্ধিমান হবে মানুষ

মানুষের ব্রেইনে সংযুক্ত হচ্ছে কম্পিউটার। আরও বুদ্ধিমান হবে মানুষ

অবিশ্বাস্য হলেও সত্য যে মানুষের ব্রেইনে সংযুক্ত করা হচ্ছে কম্পিউটার। এর ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মানুষ আরো বুদ্ধিমান হয়ে জটিল জটিল বিষয় সমাধান করতে পারবে।

এলোন মাস্ক এর এই নতুন প্রকল্পের নাম নিউরোলিংক। নিউরোলিংকের এ চিপ স্থাপনের জন্য অপারেশনে কোনো রক্তপাত হবে না এবং মানুষের স্কালে এটি অনেকটা ক্ষুদ্র তারযুক্ত স্মার্টওয়াচের মতো থাকবে।

নিউরোলিংক এর কাজ হবে মস্তিষ্কের বিভিন্ন অবস্থা বিবেচনা করা যেমনঃ Alzheimer’s, dementia and spinal cord injuries and fuse humankind with artificial intelligence.

এটি বসাতে খরচ কেমন হতে পারে সেটি হিসেব করলে দাঁড়ায়- ইমপ্ল্যান্ট (ইন্সুরেন্স ছাড়া)  ৩০০০ ডলার।  অপারেটর ওয়েজেসের জন্য ৭৫০ ডলার। রোবটের জন্য ১০০০ ডলার এবং ফলো-আপ এর জন্য ১২৫০ ডলার।

সম্প্রতি এটি রিলিজ হওয়ার পর দেখা যায় একটি বানরকে দিয়ে ট্রায়াল দিতে। বানরটির উপর এই চিপ ব্যবহার করার ফলে দেখা যায় কোনো প্রকার বাঁধা ছাড়ায় সে ভিড়িও গেম খেলতেছে।

নিউরোলিংক নিয়ে এলন মাস্ক তার টুইটারে লেখেনঃ ” First Neurolink product will enable someone with paralysis to use a smartphone with their mind faster than someone using thumbs”.

“Later versions will be able to shunt signals from Neuralinks in the brain to Neuralinks in body motor/sensory neuron clusters, thus enabling, for example paraplegics to walk again. The device is implanted flush with skull and charges wirelessly, so you look and feel totally normal.” ——- Reuters

 

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!