Tuesday, June 18, 2024
HomeNewsমহেশখালীতে কলায় বিষ মিশিয়ে শতাধিক বানর হত্যা

মহেশখালীতে কলায় বিষ মিশিয়ে শতাধিক বানর হত্যা

সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

লাউ ও বেগুন ক্ষেতে হানা দেওয়ায় মহেশখালীর গহীন পাহাড়ে কলায় বিষ মিশিয়ে শতাধিক বানর হত্যা করা হয়েছে।

সূত্রে জানা যায়, কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর বড় মহেশখালী ইউনিয়নের শুকরিয়া পাড়া-পাহাড় তলীর পূর্ব পার্শ্বে গহীন পাহাড়ে বারিতিল্লা নামক পাহাড়ি ঘোনায় এ ঘটনা ঘটে।

১০ ও ১১ অক্টোবর রাতে এবং দিনে কলায় বিষ মিশিয়ে এসব বানর হত্যা করা হয়েছে বলে একাধিক সূত্রে নিশ্চিত করা হয়েছে।

১২ অক্টোবর রাত ১০ টার দিকে নিজস্ব সোর্সের মাধ্যমে মহেশখালী ট্রিবিউন বিষয় টি জানতে পারেন। তৎক্ষনাৎ মহেশখালী ট্রিবিউনের দু’জন সংবাদকর্মী নিজেদের সোর্স সহ গহীন পাহাড়ে সংবাদ সংগ্রহ করতে যায়।

লোকালয় থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে গহীন পাহাড়ে গিয়ে দেখা যায়, লাউ ও বেগুন ক্ষেতের মাঝখানে কয়েক জায়গায় মৃত্যু অবস্থায় বানর গুলো গাছের সাথে ঝুলিয়ে রাখছে। পাশ্ববর্তী কাঁঠাল বাগান সহ বিভিন্ন জঙ্গলে মৃত্যু অবস্থায় অনেক বানর পড়ে আছে।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, বড় মহেশখালী ইউনিয়নের দেবাঙ্গা পাড়ার বাসিন্দা জনৈক মোজাফফর মাষ্টারের পুত্র সালাহ উদ্দিন পাহাড় তলীর পূর্ব পাশে বারিতিল্লা ঘোনা নামক জায়গায় লাউ ও বেগুন ক্ষেত করেন। রাতে এবং দিনের বেলায় মাঝে মধ্যে বানরের দল এসে বেগুন ও লাউ ক্ষেতে হানা দেয়।

সেখানে বানর নিধনের জন্য কলায় বিষ মিশিয়ে নিরহ বন্যপ্রণী হত্যা করে।

পরিবেশ নিয়ে কাজ করা গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট মহেশখালী উপজেলা শাখার সভাপতি দিনুর আলম বলেন, এভাবে নিজেদের স্বার্থে নিরীহ বন্যাপ্রাণী হত্যা দণ্ডনীয় অপরাধ। অবিলম্বে বন বিভাগ সহ উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি যে, অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

এবিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহ্ফুজুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয় টি তিনি শুনেছেন। দিনের বেলায় বন বিভাগের কর্মীদের সাথে নিয়ে অভিযান পরিচালনা করবেন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!