Saturday, June 22, 2024
HomeNewsমহেশখালীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন

মহেশখালীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন

আ ন ম হাসানঃ

মহেশখালীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) মহেশখালী উপজেলা সম্মেলন কক্ষে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০২১ উদযাপন অনুষ্টানে সভাপতিত্ব করেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি এম.আজিজুর রহমান।

উক্ত সংম্বর্ধনা অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম।

বক্তারা বলেন, বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টি সম্পন্ন একজন আধুনিক নারী। শুধু নারী শিক্ষার অগ্রদূতই না, তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী নিবেদিতপ্রাণ একজন সমাজ নির্মানের মহানারী।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে রোকেয়ার জন্ম হয়। ১৯৩২ সালের এই দিনেই মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

মহেশখালী উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। দিবসটি উদযাপনের লক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণের মধ্যে মহেশখালী জয়ীতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক সফলতায় বাংলার নারী ক্যাটাগরীতে ৪ জন সফল নারীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করে উপজেলা প্রশাসন এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়।

সমাজ উন্নয়নে বিশেষ অবদানের জন্য জয়ীতা নির্বাচিত হয়ে সম্মাননা গ্রহণ করেন মহেশখালী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিনুয়ারা ছৈয়দ।

অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মাতারবাড়ীর এম.ইউ.পি সদস্য রেহেনা বেগম কে জয়ীতা সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

শিক্ষিকা ও চাকরী নিয়ে সফলতায় বিশেষ অবদানের জন্য কুতুবজোমের সোনাদিয়া দ্বীপের এক সফল নারী আফিয়া আক্তার আকতার কে জয়ীতা সম্মাননা প্রদান করা হয়।

পরিবারের সফল জননী ক্যাটাগরীতে ছেলে মেয়েদের উচ্চ কর্মস্থানে প্রতিষ্ঠিত করায় মহেশখালী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মিনু রানী দে কে জয়ীতা সম্মাননা ক্রেস্ট প্রদান করে।

মহেশখালী প্রেসক্লব এর সভাপতি আবুল বশর পারভেজের সঞ্চালনায় অনুষ্টানে বক্তব্য রাখেন কালারমার ছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ, ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম,ছোট মহেশখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিহাদ বিন আলী, মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম আবু হায়দার, উপজেলা সমবায় কর্মকর্তা গোলাম মাসুদ কুতুবী, জীয়তা নারী মিনুয়ারা ছৈয়দ,মিনা রানী দে, রেহেনা বেগম, আফিয়া আকতার।

পবিত্র কোরআন তেলোয়াত করেন প্রমোটর কুতুব উদ্দীন। এসময় বিভিন্ন ওয়ার্ডের জনপ্রতিনিধি, সাংবাদিক, প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!