Thursday, April 18, 2024
HomeAgriculturalBlack Rice চাষে সফল কুমিল্লার আরিফ হোসাইন

Black Rice চাষে সফল কুমিল্লার আরিফ হোসাইন

তরুণরা দেশের সম্পদ। তবে অধিকাংশ শিক্ষিত তরুণ চাকরি নামক সোনার হরিণের পেছনে ছুটতে গিয়ে বেকারের খাতায় নাম লেখান। ফলে সম্পদে রূপান্তর না হয়ে দেশের বোঝা হয়ে যান।

এমন সংকটে ২১ বছর বয়সেই Black Rice চাষে সফল হয়েছেন কুমিল্লা নাঙ্গলকোটের সন্তান তরুণ উদ্যোক্তা আরিফ হোসাইন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কুমিল্লা অজিতগুহ কলেজের বাংলা ২য় বর্ষের ছাত্র থাকার পাশাপাশি কাজ করছেন ভিক্টোরিয়া ই-কমার্সে।

তরুন উদ্দ্যোক্তা আরিফ হোসাইন বলেন, করোনায় চাচার চাকুরীর সমস্যা হওয়ায় আমরা শহর ছেড়ে বাড়িতে চলে যাই। আমি বাবার সাথে কৃষি কাজ এবং গরুর খামার তৈরি করি। কিন্তুু কিছুতেই আমাদের আশা অনুযায়ী ফল পায় নাই। তারপর আমার এক ভাই লন্ডন থেকে একটা ব্লাক রাইস এর ছবি ও ভিডিও পাঠান।

আগষ্টের শেষের দিকে আমার ফেইসবুকে ভিক্টোরিয়া ই-কমার্স প্লাটফর্ম সামনে আসে,তখন আমি তাতে যুক্ত হই। এখানে সবাই আমার মতো ছাত্র, একেকনজনে একেকটা নিয়ে কাজ করে।

তখন তরুণ উদ্যোক্তা হওয়ার ইচ্ছা হলে ব্লাক রাইস নিয়ে কাজ করা শুরু করি। পরে ভিক্টোরিয়া ই-কমার্স প্লাটফর্মের প্রতিষ্ঠাতা তিবরানী ম্যামের সহযোগিতার মাধ্যমে আমি কালো ধানের বীজ সংগ্রহ করি।

আরিফ আরো বলেন, ফসল ফলানোর শেষে দেশের বিভিন্ন অঞ্চলে ২০০ টাকা প্রতি কেজি বিক্রি করি।এগুলোর সাথে সরিষার তৈল,লাল চিনি, মধু এবং নিরাপদ কিছু খাদ্য নিয়ে ৮ মাসে ২ লক্ষ টাকার মতো মালামাল বিক্রি করি। এখন আমার মোট ৪ একর কৃষি জমিতে বিভিন্ন রকমের ধান আছে। এর মধ্যে কালো চাউল, বেগুনি ধান,বঙ্গবন্ধু বা মুজিব ধান,হীরা-১৯, হীরা-২,ময়না,মিনিকেট,বিন্নি ধান ইত্যাদি।

দেশের ৩-৫ কোটি লোক ডায়বেটিস এবং ক্যান্সার রোগে ভুগছে, তাদের প্রত্যেকের হাতে আগামী ২-১ বছরের মধ্যে Black Rice তুলে দিতে চাই। ব্লাক রাইস ডায়বেটিস, ক্যান্সার সহ ২০ রোগের জন্য উপকারী।

তিনি জানান, ভিক্টোরিয়া ই-কমার্স প্লাটফর্ম হচ্ছে নতুন সম্ভাবনা খোঁজার উপায়। ভিক্টোরিয়া ই-কমার্স প্লাটফর্ম মাধ্যমে তারা নেতৃত্ব দেবার ক্ষমতা অর্জনের পাশাপাশি স্বনির্ভরতাও অর্জন করবে বলেই আশা করা যায় ।

উন্নত বাংলাদেশ, স্বপ্ন ও সম্ভাবনার উন্নয়ন রূপকল্পে এক নতুন হাতছানি হয়ে, দেশের বেকারত্বের হার কমিয়ে উদ্যোক্তা সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করবে এই তরুণরা ।

এছাড়াও সমসাময়িক প্রেক্ষাপটে অনেক তরুণের মধ্যে শতভাগ না হলেও এর একটি বিশাল সংখ্যক তরুণরা নিজেদের নেতৃত্ব ও উদ্যোগে নিজেদের আত্মনির্ভরশীলতার পাশাপাশি গড়ে তুলবে হাজার হাজার কর্মসংস্থান।

বর্তমানে আরিফ হোসাইন সমাজে নতুন করে একটি উদাহরণ প্রতিষ্ঠিত করেছেন। এখন অনেক তরুণ উদ্যােক্তা হয়ে সফল হওয়ার জন্য চেষ্টা করছেন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!