Saturday, May 18, 2024
HomeNewsবাঙালি কন্যার হাতে আন্তর্জাতিক শিশু নোবেল শান্তি পুরস্কার

বাঙালি কন্যার হাতে আন্তর্জাতিক শিশু নোবেল শান্তি পুরস্কার

অনলাইন ডেস্কঃ

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১ এর জন্য মনোনীত হয়েছে সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা ভদ্র। তাকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে নেদারল্যান্ড সরকারের পিস রাইটস কমিটির কাছে সুপারিশ পাঠানো হয়েছে।

শিশুদের জন্য এটি নোবেল পুরস্কার নামে পরিচিত।
শুক্রবার (৮ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছেন প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত।

প্রিয়াংকা ভদ্র। মেধা আর মননের আধার। নিজ মেধা ও যোগ্যতায় এগিয়ে যাচ্ছেন। এবার আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১ এর জন্য মনোনীত হয়েছেন। তাকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে নেদারল্যান্ডস সরকারের পিস রাইটস কমিটির কাছে সুপারিশ পাঠানো হয়েছে বলেও জানা গেছে। তিনি হচ্ছেন সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা ভদ্র

সূত্রে জানা যায়, শিশুদের জন্য এটি নোবেল পুরস্কার নামে পরিচিত। প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত জানান, কিডস রাইটস ফাউন্ডেশনের ওয়েব সাইট থেকে এ ব্যাপারে জানতে পেরেছি। প্রিয়াংকা ‘লিঙ্গ বৈষম্য’ বিষয়ে পুরস্কারটির জন্য আবেদন করেছিল।

প্রিয়াংকা বর্তমানে সিরাজগঞ্জ সরকারি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। সে সিরাজগঞ্জ শহরের দরগা রোড মহল্লার দীপক কুমার ভদ্রের মেয়ে। ২০১৬ সাল থেকে বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্টের (বিএনসিপি) সঙ্গে যুক্ত প্রিয়াংকা।

এ ছাড়াও তিনি সিরাজগঞ্জ প্রদেশের ডেপুটি স্পিকার। পাশাপাশি ন্যাশনাল চাইল্ড টাস্কফোর্সের (এনসিটিএফ) ভাইস প্রেসিডেন্ট হিসেবে যুক্ত রয়েছে।

প্রিয়াংকা একজন শিশু সাংবাদিকও। ২০১৭ সাল থেকে কিশোর গোয়েন্দা ম্যাগাজিন ও ২০১৮ সাল থেকে হ্যালো বিডিনিউজ২৪ ও শিশু বার্তার সঙ্গে যুক্ত সে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায়ও সোচ্চার প্রিয়াংকা। ২০২০ সালে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছিল বাংলাদেশি কিশোর সাদাত রহমান। এর আগে এ পুরস্কার পেয়েছিলেন পাকিস্তানের নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!