Monday, May 20, 2024
HomeSportsবঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ১০০ বল হাতে রেখেই বিজয়ী বাংলাদেশ; এক ম্যাচ হাতে রেখেই...

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ১০০ বল হাতে রেখেই বিজয়ী বাংলাদেশ; এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত

স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার বঙ্গবন্ধু সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১০০ বল হাতে রেখে ৭ উইকেটে বড় জয় পেয়েছে বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো টাইগাররা।

আজ শুক্রবার (২২ জানুয়ারি) হোম অব ক্রিকেট, মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু বাংলাদেশের বোলাদের নিয়মতান্ত্রিক বোলিংয়ে শুরুতেই চাপে পড়ে সফরকারীরা।
ইনিংসের ৫.৬ ওভারে দলীয় ১০ রানে ক্যারিবিয়ান ওপেনার সুনিল অ্যাম্ব্রিসকে (৬) মেহেদী হাসানের হাতে তালুবন্দি করে ফেরান কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।
এরপর ৩৬, ৩৭, ৩৯ ও ৪১ রানের মাথায় যথাক্রমে জর্ন অটলী (২৪), জশোয়া দ্য সিলভা (৫), অ্যান্ড্রে ম্যাকার্থি (৩) ও কাইয়ল মেয়ার্স (০)কে সাকিব ও মেহেদী মিলে দ্রুত ফেরালে টপ অর্ডারদের হারিয়ে শুরুতেই চাপে পড়ে সফরকারীরা।
শেষদিকে ক্যারিবিয়ান অভিজ্ঞ ব্যাটসম্যান রভম্যান পাওয়েল লোয়ারঅর্ডারদের নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেও ব্যর্থ হন।
৪৩.৪ ওভারে শেষ উইকেট হিসেবে রোভম্যান পাওয়েল ব্যাক্তিগত ৪১ ও দলীয় ১৪৮ রানে ফিরলে শেষ হয় ক্যারিবিয়ানদের ইনিংস। ফলে ১৪৯ রানের মামুলি লক্ষ্য পায় বাংলাদেশ।
১৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অতি সতর্কতার সাথে আগাতে থাকেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবাল। কিন্তু ৫.৫ ওভারে দলীয় ৩০ রানে লিটন (২২) আউট হলে কিছুটা স্বস্তিতে ফেরে ক্যারিবিয়ানরা। তবে সেই স্বস্তিও বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি তামিম ইকবাল। দ্বিতীয় উইকেটে নামা নাজমুল হোসাইন শান্তকে নিয়ে দ্রুত ইনিংস মেরামতের চেষ্টা করেন। কিন্তু তামিমের এই চেষ্টাকে দীর্ঘ করার সুযোগ দেননি ক্যারিবিয়ান দলপতি জ্যাশন মোহাম্মদ। ১৬.২ ওভারে দলীয় ৭৭ রানে নাজমুলকে ফিরিয়ে বাংলাদেশকে চাপে ফেলার চেষ্টা করেন। কিন্তু থেমে যাওয়ার পাত্র নন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। সতীর্থ সাকিব আল হাসানকে নিয়ে অধিনায়কোচিত ইনিংসটি উপহার দেন টাইগার দলপতি তামিম ইকবাল।
২৫.১ ওভারে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দলীয় ১০৯ রানে আউট হওয়ার আগে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন টাইগার দলপতি।
ইনিংসের বাকি কাজটা ভালোভাবেই সেরে নেন নির্বাসন কাটিয়ে ফেরা প্রথম ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হওয়া সাকিব আল হাসান। সতীর্থ মুশফিকুর রহিমকে সাথে নিয়ে জয়ের বন্দরে নোঙ্গর করেন সাকিব।
ফলে জাতির পিতার শতবর্ষে ১০০ বল হাতে রেখেই ৭ উইকেটে জয় নিশ্চিত করে বাংলাদেশ।
আগামী ২৫ তারিখ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে চট্টগ্রামে মুখোমুখি হবে দু’দল।
সংক্ষিপ্ত স্কোরঃ
ওয়েস্ট ইন্ডিজ- ১৪৮/১০(৪৩.৪)
রোভম্যান পাওয়েল ৪১, জর্ন ওটলী ২৪, বনার ২৪.
মিরাজ ৪/২৫, মোস্তাফিজ ২/১৬, সাকিব ২/৩০.
বাংলাদেশ- ১৪৯/৩(৩২.২)
তামিম ৫০, সাকিব ৪৩*, লিটন ২২।
রেইফার ১/১৮, জ্যাশন মোহাম্মদ ১/২৯, আকিল হোসেন ১/৪৫।
ফলাফলঃ বাংলাদেশ ৭উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচঃ মেহেদী হাসান মিরাজ।
সিরিজঃ ২ঃ০ তে এগিয়ে বাংলাদেশ।
Related News

4 COMMENTS

Comments are closed.

- Advertisment -

Popular News

error: Content is protected !!