Monday, May 20, 2024
HomeNewsফোর্বসের তালিকায় আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী জামি

ফোর্বসের তালিকায় আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী জামি

বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’ সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এশীয় অঞ্চলের ৩০০ তরুণের একটি তালিকা প্রকাশ করেছে। সেখানে এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তাদের তালিকায় এ বছর ৯ বাংলাদেশি তরুণ ‘ফোর্বস থার্টি আন্ডার থার্টি’ তালিকায় স্থান পেয়েছেন। এই প্রথম মার্কিন সাময়িকী ফোর্বসের বাছাইয়ে একসঙ্গে বাংলাদেশের এতজন জায়গা পেলেন। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে ৯ বাংলাদেশি তাদের অসাধারণ কাজের মাধ্যমে এ তালিকায় এসেছেন।

এদের মধ্যে রয়েছেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ৩২তম ব্যাচের সাবেক শিক্ষার্থী অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি (২৭)।

জামি দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, মানবাধিকার ও পরিবেশ নিয়ে কাজ করার লক্ষ্যে ২০১০ সালে বাংলাদেশ ভিত্তিক অভিযাত্রিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। সেই থেকে তিনি দারিদ্র্য দূরীকরণ, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি, মানবাধিকার ও পরিবেশ নিয়ে কাজ করেছেন। ফাউন্ডেশনটি ১০ লাখের বেশি মানুষকে সহায়তা দিয়েছে এবং ৫০০ সুবিধাবঞ্চিত শিশুকে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করেছে। তাদের নিজস্ব স্কুল এবং দরিদ্র পরিবারগুলোকে এমন একটি ব্যবসা স্থাপন করতে সহায়তা করার জন্য অনুদানের প্রোগ্রামও রয়েছে যা দীর্ঘমেয়াদে তাদের আয়ের উৎস হতে পারে। এর পাশাপাশি তারা প্রায় ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে। করোনা মহামারী চলাকালীন সময়ে তারা ২ লক্ষ ব্যক্তিকে বিনামূল্যে সবজি, পাশাপাশি ৬৫ হাজার পরিবারকে বিনামূল্যে মুদিপণ্য এবং ৯০ হাজার পরিবারকে বিনামূল্যে খাবার সরবরাহ করেছে।

এখানে উল্লেখ্য যে, উদ্ভাবনী ধারণা আর উদ্যোগের মধ্য দিয়ে ৩০ বছরের কম বয়সী যে তরুণেরা এশিয়ার দেশগুলোতে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছেন, তাদের নিয়ে ২০১১ সাল থেকে এ তালিকা প্রকাশ করছে ফোর্বস।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!