Thursday, April 18, 2024
HomeNewsপ্রথম ধাপে বড় মহেশখালী ইউনিয়নে দেওয়া হবে ১৮'শ ডোজ; ৮ আগস্ট থেকে...

প্রথম ধাপে বড় মহেশখালী ইউনিয়নে দেওয়া হবে ১৮’শ ডোজ; ৮ আগস্ট থেকে শুরু

ইশরাত মুহাম্মদ শাহ জাহানঃ বৈশ্বিক মহামারী করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সরকারি নির্দেশনা মোতাবেক ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের টিকা প্রদানের কার্যক্রম শুরু হচ্ছে।

সাম্প্রতিক সময়ে করোনার টিকা প্রদানের কার্যক্রম আরও জোরদার করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই কার্যক্রম যেন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়েও শুরু করা যায় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন তিনি। একই সঙ্গে বয়স্ক লোকদের টিকার দেওয়ার ব্যবস্থা করতে বলেছেন তিনি। কারণ বয়স্কদের মধ্যে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেশি।

গত সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা জানান।

তিনি জানান, এখন ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়েও এই কার্যক্রম শুরু করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী গত শনিবার বলেছিলেন, গ্রামে বয়স্কদের অগ্রাধিকার দিয়ে অনলাইন নিবন্ধন ছাড়াই করোনাভাইরাসের টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে। জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে টিকা দেওয়া হবে। প্রয়োজনে পরে সেসব নাম অনলাইনে নিবন্ধন করে নেওয়া হবে।

দেশে ৭ চলতি বছরের ফেব্রুয়ারি গণটিকাদান শুরু হয়।

১২টি সিটি করপোরেশন ছাড়া দেশের অন্য সব জেলা শহর ও উপজেলা পর্যায়ে চীনের সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে। এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ১২ লাখের বেশি মানুষকে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। তিনি বলেন, টিকাদান কার্যক্রম মাঝে একটু স্তিমিত হয়ে পড়েছিল, এখন আবার চালু হয়েছে। সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করার কার্যক্রমও বন্ধ ছিল, তা শুরু হয়েছে। টিকা নেওয়ার বয়সসীমা ২৫ বছরে নামিয়ে আনা হয়েছে। অগ্রাধিকার তালিকায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং প্রবাসী শ্রমিকদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডা. নাজমুল ইসলাম আরও বলেন, শুরুর দিকে অনেক মানুষ নিবন্ধন করতে চাইলে একটু চাপ তৈরি হয়, প্রাথমিক অবস্থায় সে চাপ থাকবে। যত দিন গড়াবে, চাপ কমে যাবে।

২ আগস্ট (সোমবার) মহেশখালী উপজেলা প্রশাসনের এক জরুরি সভায় আগামী ৮ আগস্ট-২০২১ থেকে ইউনিয়ন পর্যায়ে করোনার টিকা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

তারই ধারাবাহিকতায় উপজেলার বড় মহেশখালী ইউনিয়নে আগামী ৮ আগস্ট থেকে টিকাদান শুরু হবে বলে জানান বড় মহেশখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এনায়েত উল্লাহ বাবুল।

তিনি বলেন, আগামী ৮ আগস্ট থেকে বড় মহেশখালী ইউনিয়নে টিকাদান কার্যক্রম শুরু হয়ে ১১ আগস্ট পর্যন্ত চলবে। এ সময়ে যত দ্রুত সম্ভব নিজ নিজ ওয়ার্ডের মেম্বারদের সাথে যোগাযোগ করে অথবা ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে এসে নিবন্ধন করে টিকা গ্রহনের জন্য বিনীত আহবান জানাচ্ছি।

বড় মহেশখালী ইউনিয়নে টিকাদান সিডিউলঃ

০৮-০৮-২০২১
ওয়ার্ড নংঃ ০১,০২,০৩.
প্রতি ওয়ার্ডে ২০০ জন করে ৬০০ জন।

০৯-০৮-২০২১
ওয়ার্ড নংঃ ০৪,০৫,০৬.
প্রতি ওয়ার্ডে ২০০ জন করে ৬০০ জন।

১১-০৮-২০২১
ওয়ার্ড নংঃ ০৭,০৮,০৯.
প্রতি ওয়ার্ডে ২০০ জন করে ৬০০ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে নতুনভাবে কর্মসূচিতে কোভ্যাক্স থেকে পাওয়া মডার্না এবং চীনের সঙ্গে চুক্তির আওতায় কেনা সিনোফার্মের টিকা দেওয়া হবে। মডার্নার টিকা দেওয়া হবে ১২টি সিটি করপোরেশন এলাকায়।

সিনোফার্মের টিকা দেওয়া হবে জেলা ও উপজেলা পর্যায়ে।

১২ সিটি করপোরেশন হলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!