Monday, May 20, 2024
HomeEducationহোয়ানক আব্দুল মাবুদ চৌধুরী হাফেজিয়া মডেল মাদ্রাসার দস্তারবন্দী সম্পন্ন

হোয়ানক আব্দুল মাবুদ চৌধুরী হাফেজিয়া মডেল মাদ্রাসার দস্তারবন্দী সম্পন্ন

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর হোয়ানক ইউনিয়নের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান হোয়ানক নয়াপাড়া (কেরুণতলী) আব্দুল মাবুদ চৌধুরী হাফেজীয়া মডেল মাদ্রাসা’র হেফজ সমাপ্তকারী ০৭ জন কোরআনে হাফেজকে মাথায় পাগড়ি পরিয়ে দিয়ে দস্তারবন্দী করা হয়েছে।

আজ ০৪ এপ্রিল (রবিবার) উক্ত মাদ্রাসার বার্ষিক সভা ও দস্তারবন্দী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- উখিয়া মরিচ্যা বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সম্মানিত খতিব তরুণ মুফাস্সিরে কোরআন মাওলানা আলমগীর আজিজী।

উক্ত বার্ষিক সভা ও দস্তারবন্দী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শরিফ বাদশা উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

হেফজ সমাপ্তকারী ছাত্ররা হলেন- হাফেজ মুহাম্মদ মোস্তাফা কামাল, হাফেজ মুহাম্মদ রায়হান মোস্তাফা, হাফেজ মুহাম্মদ শাহাব উদ্দীন, হাফেজ মুহাম্মদ ইমতিয়াজ, হাফেজ মুহাম্মদ আব্দুল্লাহ্, হাফেজ মুহাম্মদ হাশেম, হাফেজ মুহাম্মদ মহি উদ্দীন।

প্রাপ্ত তথ্য মতে, আব্দুল মাবুদ চৌধুরী হাফেজীয়া মডেল মাদ্রাসা প্রতিষ্ঠালগ্ন থেকে পবিত্র কোরআনের কারাখানা হিসেবে অদ্যবধি পর্যন্ত অত্যন্ত সুনামের সহিত দ্বীনি শিক্ষার তা’লিম দিয়ে আসছে। এবারই প্রথম বারের মতো ০৭ জন কোরআনে হাফেজকে পাগড়ি পরিয়ে দস্তারবন্দী করা হয়েছে। উক্ত দস্তারবন্দী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জনাব মোঃ গিয়াস উদ্দীন চৌধুরী, মাওলানা নুরুল আলম, মাওলানা আক্তার হোছাইন, মাওলানা শামসুল আলম জিহাদি সহ সমাজের অন্যান্য ব্যক্তিবর্গ।

সুত্রে জানা যায়, বর্তমানে প্রতিষ্ঠানটিতে হেফজ ও কিতাব বিভাগে প্রায় ১০০ জন মতের শিক্ষার্থী পাঠদান নিচ্ছেন। উক্ত মাদ্রাসায় পৃষ্ঠপোষকতা হিসেবে রয়েছেন মরহুম আব্দুল মাবুদ চৌধুরীর সুযোগ্য সন্তান জনাব আলা উদ্দীন।

হোয়ানক ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম আব্দুল মাবুদ চৌধুরীর নামে তার সুযোগ্য সন্তান মোঃ আলা উদ্দীন পারিবারিক বসতভিটার দক্ষিণ পাশে এই হাফেজিয়া মডেল মাদ্রাসাটি ২০১৭ সালে নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠা করেন। এটি মনোরম পরিবেশে আধুনিক মানের কোরআন শিক্ষার একটি প্রতিষ্ঠান হিসেবে এলাকায় সুনাম কুড়িয়েছে।

হাফেজ মাওলানা আনিছুর রহমান ও হাফেজ মাওলানা আয়ুব আলী দু’জনেই অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে, দিনরাত পরিশ্রম মাদ্রাসাটির পাঠদান পরিচালনা করে যাচ্ছেন।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!