Thursday, April 18, 2024
HomeEducationকেমব্রিজ ইন্টারভার্সিটি ডিবেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ব্র্যাক ইউনিভার্সিটি

কেমব্রিজ ইন্টারভার্সিটি ডিবেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ব্র্যাক ইউনিভার্সিটি

প্রথম বাংলাদেশি দল হিসেবে ক্যামব্রিজ ইন্টারভার্সিটি (আইভি) চ্যাম্পিয়নশিপ ২০২১ এর শিরোপা জিতেছে ব্র্যাক ইউনিভার্সিটির বিতার্কিক দল।

এ বছর বিশ্বের মোট ১২৪টি বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতায় অংশ নিয়ে শিরোপা জেতে দলটি। এবারের বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় হার্ভার্ড ইউনিভার্সিটি, দ্য ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড, লন্ডন স্কুল ইকোনমিক্স, কর্নেল ইউনিভার্সিটি এবং প্রিন্সটন ইউনিভার্সিটির মতো বিশ্ববিদ্যালয় গুলো।

১৪ নভেম্বর ২০২১ আয়োজিত প্রতিযোগিতার ফাইনালে ব্র্যাক ইউনিভার্সিটিকে শিরোপা এনে দেন বিশ্ববিদ্যালয়টির মাস্টার্স অফ সায়েন্স ইন এপ্লাইড ইকোনমিক্স বিভাগের শিক্ষার্থী সাজিদ আসবাত খন্দকার ও সৌরদীপ পাল।

শিরোপা নির্ধারণের বিতর্কে ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিপক্ষ ছিল যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডন, কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি এবং ফিলিপাইনের এটেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটি।

এই প্রতিযোগিতায় ইংলিশ অ্যাজ এ সেকেন্ড ল্যাঙ্গুয়েজ (ইএসএল) বিভাগে সেরা এবং সার্বিকভাবে চতুর্থ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন সাজিদ এবং ইএসএল বিভাগে দ্বিতীয় সেরা এবং সার্বিকভাবে অষ্টম সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন সৌরদীপ।

ফাইনালে ব্র্যাক ইউনিভার্সিটি দল বিতর্কের জন্য প্রস্তাবিত বিষয় ‘ট্রান্সহিউম্যানিজম’ এর বিপক্ষে তাদের যুক্তিতর্ক উপস্থাপন করেন। ট্রান্সহিউম্যানিজম হলো নতুন প্রযুক্তি সৃষ্টির মাধ্যমে ক্ষমতার প্রাকৃতিক সীমা অতিক্রম করার জন্য মানব শরীরের পরিবর্তন করাকে সমর্থন জানানোর একটি মতবাদ। ব্রিটিশ পার্লামেন্টারি পদ্ধতিতে বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় যেখানে চারটি দল দুই ভাগে সরকারি ও বিরোধী দল হিসেবে প্রতিনিধিত্বের মাধ্যমে বিতর্ক প্রক্রিয়ায় অংশ নেয়।

পাঁচটি বাছাইপর্ব এবং কোয়ার্টার, সেমি ও ফাইনালসহ তিনটি নকআউট রাউন্ডের মধ্য দিয়ে যেতে হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি দলকে। এসব পর্বে তাদের ল্যাটিন আমেরিকার ভূ-রাজনীতি, ইউরোপিয়ান ইউনিয়ন, হেলথ কেয়ার পলিসি, ইলেক্ট্রোরাল পলিটিকস এর মতো বিষয়ে বিতর্ক করতে হয়েছে।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!