Monday, May 20, 2024
HomeEducationMagazineকণ্ঠশিল্পী থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন

কণ্ঠশিল্পী থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন

কণ্ঠশিল্পী থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন এর পিছনে রয়েছে গল্প। গ্রামের যাত্রাপালা থেকে শুরু করে সংসদ সদস্য। কখনো শিল্পী, কখনো এমপি। আবার কখনো বিতর্কিত কণ্ঠশিল্পী মমতাজ বেগম পেয়েছেন মানুষের ভালোবাসা। হয়েছেন সংসদ সদস্যও।

এর সূত্র ধরেই প্রশস্ত পরিসরে সেবা করেছেন মানুষ ও সমাজের। আর এসবের জন্য এবার পেলেন সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি।

১০ এপ্রিল (শনিবার) ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি এ সম্মাননা দিয়েছে তাকে। তারা উল্লেখ করে, বিশ্বের প্রথম শিল্পী হিসেবে ৭০০টির বেশি একক অ্যালবামের রেকর্ড, সুদীর্ঘ ৩০ বছর বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা ও সমাজসেবা ছাড়াও নানামুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত রেখে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন মমতাজ।

যে কারণে তারা বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে তাকে ‘ডক্টর অব মিউজিক’ পদক প্রদান করে। এটি দেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. পি. ম্যানুয়েল। এর ফলে বহু সম্মানে ভূষিত এ শিল্পী প্রথমবারের মতো ডক্টরেট ডিগ্রি পেলেন।

অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মমতাজ নিজেই। (১২ এপ্রিল) দেশে ফিরেছেন তিনি। পদকপ্রাপ্তির অনুভূতি জানিয়ে এ শিল্পী বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় পাওয়া। ৩০ বছর ধরে আমি মা-মাটির গান করে চলেছি; মানুষের সেবা করেছি। এই প্রাপ্তি কাজ করতে আমাকে আরও অনুপ্রাণিত করবে।’

মমতাজ তিন দশকেরও বেশি সময় ধরে পেশাদার শিল্পী হিসেবে কাজ করছেন। সংগীতজীবনে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে তার। ২০০০ সালে হানিফ সংকেতের আমন্ত্রণে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’তে গান করেন তিনি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় ও সোহেল আজিজের সুরে ‘রিটার্ন টিকিট’ গানটি গেয়েছিলেন সেসময়। এরপরই রাতারাতি সারাদেশের শ্রোতাদের কাছে পৌঁছে যান তিনি।

২০১৪ ও ২০১৮ সালে মানিকগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এই শিল্পী। সেই কণ্ঠশিল্পী থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন সাংসদ মমতাজ।

আরও পড়ুনঃ

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!