রবিবার, জুন ২৬, ২০২২
Homeশিল্প ও বাণিজ্যএসক্রো মানে কি? এটি কিভাবে কাজ করে?

এসক্রো মানে কি? এটি কিভাবে কাজ করে?

শিল্প ও বাণিজ্যঃ

এসক্রো হ’ল একটি আর্থিক চুক্তি। যার মধ্যে একটি তৃতীয় পক্ষ দুটি লেনদেনকারী উভয় পক্ষের মধ্যে অর্থ প্রদান নিয়ন্ত্রণ করে এবং প্রদত্ত চুক্তির সমস্ত শর্ত পূরণ করলেই জড়িত তহবিল প্রকাশ করে।

এসক্রো ধারণাটি বুঝতে আপনার ঝুঁকি হ্রাস করতে এবং আরও স্বাচ্ছন্দ্যে এগিয়ে যেতে সহায়তা করতে পারে। আপনি রিয়েল এস্টেটের লেনদেন বা কোনও অনলাইন বিক্রয় নিয়ে কাজ করছেন কিনা, এসক্রো মানে কী এবং এটি কীভাবে কাজ করে তা শেখা মূল্যবান।

এসক্রো কি? এসক্রো হ’ল একটি আর্থিক ব্যবস্থা যেখানে লেনদেনটি চূড়ান্ত হওয়ার আগে তাদের পক্ষে লেনদেনের জন্য অস্থায়ীভাবে অর্থ, কাগজপত্র বা অন্যান্য সম্পদ ধরে রাখার জন্য দুটি পক্ষ তৃতীয় পক্ষকে (যিনি ক্রেতা বা বিক্রেতা নন) অস্থায়ীভাবে তালিকাভুক্ত করেন।

তৃতীয় পক্ষ, এসক্রো সরবরাহকারী হিসাবে পরিচিত, উভয় পক্ষই চুক্তির জন্য তাদের বাধ্যবাধকতা পূরণ না করা পর্যন্ত ক্রেতা এবং বিক্রেতার সম্পত্তি রক্ষা করে লেনদেনকে আরও নিরাপদ করতে সহায়তা করে।

এসক্রো সরবরাহকারী একটি নিরপেক্ষ তৃতীয় পক্ষ যিনি ক্রেতা বা বিক্রেতার সামনে এসেছেন কিনা তা নিয়ে উদ্বিগ্ন নন।

এসক্রো কীভাবে কাজ করেঃ আপনি যখন কিছু ক্রয় বা বিক্রয় করার প্রতিশ্রুতিবদ্ধ হন, আপনি নির্দিষ্ট শর্তগুলি মেনে নিতে সম্মত হন। উদাহরণস্বরূপ, ক্রেতাকে অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে সম্মত পরিমাণ অর্থ প্রদান করতে হবে এবং বিক্রয়কারীকে অবশ্যই বিক্রি হওয়া সম্পদ সরবরাহ করতে হবে। অবশ্যই, বেশিরভাগ লেনদেন তার চেয়ে জটিল।

উদাহরণ স্বরূপঃ

ক্রেতারা পরিশোধের আগে তারা যে সম্পত্তি বা পণ্য কিনেছেন তা পরিদর্শন করার অধিকার পেতে পারে। বিক্রেতারা কিছুটা আশ্বাস পেতে পারেন যে তারা বেতন পাবে (অথবা যদি চুক্তিটি দ্রুত পর্যায়ে না ঘটে তবে এগিয়ে যাওয়ার সুযোগ পাবেন)। বিক্রি হওয়া আইটেমটি কোনও পণ্যের পরিবর্তে কোনও পরিষেবা হতে পারে। এই জাতীয় জটিল ব্যবস্থায়, একটি পক্ষ নিশ্চিত ড়হতে পারে যে অন্য পক্ষ তাদের দর কষাকষির সমাপ্তি অর্জন করবে এবং তৃতীয় পক্ষের “রেফারি” হিসাবে কাজ করার প্রয়োজনীয়তা তৈরি করবে। এসক্রো সরবরাহকারী এই মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে এবং নিশ্চিত করে যে ক্রেতা এবং বিক্রেতারা তারা যা করতে রাজি হয়েছিল তা করে।

কোনও লেনদেনে এসক্রো সরবরাহকারীর দায়িত্বগুলির মধ্যে রয়েছে একটি পক্ষের কাছ থেকে সম্পত্তি প্রাপ্তি, এসক্রো চুক্তির শর্তাবলী অনুসারে তহবিল বিতরণ এবং এসক্রো বন্ধ করা। লেনদেনের ক্ষেত্রে তাদের ভূমিকা ক্রেতাদের এবং বিক্রেতাদের এক পক্ষ থেকে অন্য পক্ষের কাছে স্থানান্তরিত হওয়ার আগে তাদের সম্পত্তি রক্ষা করে।

অবশ্যই, বড় লেনদেনের জন্য প্রচুর সম্পদ ঝুঁকিতে দেওয়া, আপনার একটি বিশ্বস্ত এসক্রো সরবরাহকারী- একটি বড়-নাম এসক্রো সংস্থা বা আপনার রিয়েল এস্টেট এজেন্ট দ্বারা প্রস্তাবিত কোনও পরিষেবা সরবরাহকারী ব্যবহার করা উচিত।

আপনার যথাযথ অধ্যবসায় করুন এবং কোনও নেতিবাচক প্রতিবেদন ড্রেজ করার জন্য “অভিযোগ” শব্দটি সহ অনলাইন সংস্থার সন্ধান করুন। তেমনি, সরবরাহকারীর যে রাজ্যে এটি চালিত হয় সেই রাজ্যে অবশ্যই লাইসেন্সদাতা হওয়া উচিত কিনা তা পরীক্ষা করে দেখুন এবং তারপরে নিশ্চিত হন যে এটি লাইসেন্সপ্রাপ্ত কিনা।

এসক্রোতে এমন অনেকগুলি আর্থিক এবং আইনী দৃশ্যে ব্যবহার করা যেতে পারে যেখানে মূল্যবোধের কিছু এক পক্ষ থেকে অন্য পক্ষের সাথে হাত বদল করে। তবে এটি প্রায়শই রিয়েল এস্টেট এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য।

রিয়েল এস্টেট এসক্রো আপনি কোনও বাড়ি কেনা বা বিক্রয় করার সময় সাধারণত এসক্রো ব্যবহৃত হয়। কোনও স্বাক্ষরিত চুক্তিটি এসক্রো অফিসারকে সরবরাহ করা হলে এসক্রো খোলা হয়, যিনি নিশ্চিত করেন যে চুক্তির শর্তগুলি সমস্ত সন্তুষ্ট রয়েছে। উদাহরণস্বরূপ, অফিসার বাড়ির পরিদর্শন, প্রকাশ এবং আপত্তিগুলি যথাসময়ে সম্পূর্ণ বা সমাধান করা হয়েছে তা যাচাই করতে পারে।

ক্রয়ের অর্থ বিক্রেতার কাছে বিতরণ করা হলে এসক্রো বন্ধ হয় এবং শিরোনামটি ক্রেতার নামে রেকর্ড করা হয়।

বেনিফিট টাকার ডিপোজিট সম্ভবত আপনি যখন কোনও প্রথম বিক্রয় বিক্রয়তে এসক্রো লক্ষ্য করবেন। ক্রেতা এসক্রো ধারককে প্রদেয় একটি চেক লিখেন, যিনি হয় অর্থ ফেরত দেবেন, ক্রয়ের মূল্যে এটি প্রয়োগ করবেন, বা ক্রেতা যদি চুক্তির প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হয় তবে বিক্রেতার কাছে জব্দকৃত তহবিল জমা দেবে। ক্রয়ের অর্থ বিক্রেতার কাছে বিতরণ করা হলে এসক্রো বন্ধ হয় এবং শিরোনামটি ক্রেতার নামে রেকর্ড করা হয়।

পরিবর্তে যদি চেকটি সরাসরি বিক্রেতার কাছে পরিশোধযোগ্য হয় তবে ক্রেতা একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি নেবে। সেক্ষেত্রে, অসাধু “বিক্রেতার” সাথে সাথে চেক নগদ করা এবং ক্রেতাকে ক্রয় সম্পূর্ণ করতে অসুবিধা করা থেকে বিরত হবে।

অনলাইন এসক্রো পরিষেবাগুলি কেবলমাত্র হোম ক্রয়ের চেয়েও বেশি কার্যকর। অনলাইন বিক্রয় বিশেষত ঝুঁকিপূর্ণ; আপনি এমন কারও সাথে আচরণ করছেন, যা সম্পর্কে আপনি কিছু জানেন না, এবং এগুলি অনেক মাইল দূরে থাকতে পারে (সুতরাং কোনও ছিনতাইকারী বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা এর পক্ষে খুব বেশি দাম পড়তে পারে)।

একজন ক্রেতা যেমন অসাধু বিক্রেতার সাথে লেনদেন করে, আপনি ক্রয়কৃত পণ্যগুলি নাও পেতে পারেন। এছাড়াও, অনলাইন স্ক্যামাররা নিয়মিত বিক্রেতাদের সুবিধা গ্রহণ করে। তবে ক্রেতারা অগ্রিম-বিশেষত ব্যয়বহুল আইটেমগুলির জন্য নিরাপদ অর্থ প্রদানের প্রেরণ পাঠানোর দাবি করা সর্বদা ব্যবহারিক নয়।

অনলাইন লেনদেন নিরাপদ করার উপায়ঃ

মার্কেটপ্লেসে যেখানে ক্রেতারা ও বিক্রেতাদের সুনাম রয়েছে সেখানে বাণিজ্য নিরাপদ, সফল লেনদেন সম্পন্ন করার প্রতিক্রিয়াটিকে উন্নত করতে পারে। আপনি যদি ক্রেতা হন তবে আপনার ক্রেডিট কার্ডের গ্রাহক সুরক্ষা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন। একটি তৃতীয় পদ্ধতির (যা ক্রেতা এবং বিক্রেতাদের উভয়কেই সুরক্ষা দেয়া) একটি এসক্রো পরিষেবা লেনদেন পরিচালনা করে। একটি অনলাইন বিক্রয়ের সময়, একজন ক্রেতা এবং বিক্রেতা বেশ কয়েকটি শর্তে একমত হতে পারে।

ক্রেতা কত টাকা দিতে হবেকীভাবে এবং কখন বিক্রেতারা পণ্যটি শিপিং করবেনযদি (এবং কতক্ষণের জন্য) ক্রেতাকে পণ্যগুলি পরিদর্শন করার অনুমতি দেওয়া হয় এবং মানের সাথে অসন্তুষ্ট হলে সেগুলি প্রত্যাখ্যান করেযদি আপনি সেই বিক্রয়ের জন্য কোনও এসক্রো পরিষেবা তালিকাভুক্ত করেন, সেবার সেই বিবরণ সরবরাহ করার পরে, ক্রেতা এবং বিক্রেতার কেবলমাত্র তারা যা করতে রাজি হয়েছিল তা করা দরকার। যদি বিক্রেতা কখনই কিছু না পাঠায় তবে ক্রেতা তার টাকা এসক্রো সরবরাহকারীর কাছ থেকে ফেরত পাবে।

যদি ক্রেতা বলে যে পণ্যগুলি কখনই আসেনি (যা কিছু লোক নিখরচায় জিনিস পাওয়ার দাবি করে), বিক্রেতা এবং এসক্রো সংস্থা শিপিংয়ের নিশ্চিতকরণগুলি পর্যালোচনা করতে পারে। যদি ক্রেতা সেই নিশ্চিতকরণগুলির ভিত্তিতে লেনদেনটি সম্পূর্ণ করতে সম্মত হয় এবং চালানের প্রমাণ থাকে তবে এসক্রো সরবরাহকারী বিক্রয়কারীকে অর্থ প্রদান করে।

এসক্রো অ্যাকাউন্টসমূহকোনও এসক্রো অ্যাকাউন্ট এমন এক অ্যাকাউন্ট যেখানে সম্পদগুলি কোনও তৃতীয় পক্ষের (আপনার বা আপনার বীমা সংস্থা নয়) আপনার নিজের দায়বদ্ধতাগুলি পূরণ করে তা নিশ্চিত করার জন্য Held এসক্রো অ্যাকাউন্টগুলি সাধারণত কোনও বাড়িতে মাসিক অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হয়।

আপনি যখন আপনার মাসিক আবাসন প্রদানগুলি করেন, আপনি সম্ভবত আপনার হোম Loan এর চেয়ে বেশি অর্থ প্রদান করেন। বাড়ির মালিকের বীমা প্রিমিয়াম এবং সম্পত্তি করের মতো ব্যয়গুলি প্রায়শই পেমেন্টে বেক করা হয়।

এগুলি প্রায়শই বার্ষিক ব্যয় হয় (যদিও বীমা সংস্থাগুলি মাসিক প্রদানগুলি গ্রহণ করতে পারে) তবে NDER প্রদানকারীরা সর্বদা আস্থা রাখতে পারেন না যে বাড়ির মালিকরা এই ব্যয়ের জন্য সঠিকভাবে বাজেট করবেন Will আপনি যদি এই অর্থ প্রদান না করেন তবে NDER প্রদানকারী ঝুঁকির মধ্যে রয়েছে।

সর্বোপরি, যদি আপনার বাড়ির মালিকের বীমা না থাকে তবে আপনার বাড়িটি জ্বলতে পারে, এটি আপনার পাওনা কম দামের রেখে Leaving তেমনিভাবে, আপনি যদি কর প্রদান না করেন, স্থানীয় কর কর্তৃপক্ষ আপনার বাড়ির উপর ধার্য্য রাখতে পারে এবং বিক্রয় বা বন্ধক হিসাবে কর আদায় করতে পারে। যদি এটি হয়, আপনার NDER প্রদানকারী কেবলমাত্র কর প্রদানের পরে যা অবশিষ্ট থাকবে তা সংগ্রহ করতে সক্ষম হবেন।

এই কারণেই এই ব্যয়গুলি পরিশোধ করা নিশ্চিত করা প্রায়শই আপনার Loan এর কাগজপত্রের অংশ। এই ব্যয়গুলি যথাসময়ে পরিশোধিত হয় তা নিশ্চিত করার জন্য প্রায়শই এসক্রো অ্যাকাউন্টগুলির প্রয়োজন হয়।

আপনার NDER প্রদানকারী এসক্রো অ্যাকাউন্ট সেট আপ করে, সেই ব্যয়ের মাসিক অংশটি আপনার মাসিক প্রদানের সাথে যুক্ত করে এবং তারপরে অর্থটি আলাদা এসক্রো অ্যাকাউন্টে জমা করে। প্রতি বছর, যখন আপনার বীমা বা শুল্ক বিলগুলি প্রদান করা হয়, আপনার NDER প্রদানকারী সেই অ্যাকাউন্ট থেকে আপনার জন্য সেই বিলগুলি প্রদান করে।

যদি আপনার NDER প্রদানকারী আপনার জন্য কোনও এসক্রো অ্যাকাউন্ট সেট আপ না করে, আপনার নিজের এই মাসিক ব্যয়ের জন্য বাজেট প্রয়োজন।

এই কারণে, আপনার NDER দাতার কোনও প্রয়োজন না থাকলেও এসক্রো অ্যাকাউন্টের জন্য অনুরোধ করা আপনার পক্ষে উপকৃত হবে। একটি এসক্রো অ্যাকাউন্ট আপনাকে এই ব্যয়ের জন্য বাজেট করতে সহায়তা করে যাতে অর্থ প্রদানের সময় যখন আপনাকে অর্থ স্ক্র্যাপ করতে না হয়।

কী Takeaways এসক্রো হল একটি আর্থিক চুক্তি যার মধ্যে একটি তৃতীয় পক্ষ দুটি পক্ষের মধ্যে অর্থ প্রদান নিয়ন্ত্রণ করে এবং চুক্তির শর্ত পূরণ হওয়ার পরে জড়িত তহবিল কেবল প্রকাশ করে। এই তৃতীয় পক্ষটি সাময়িকভাবে তাদের পক্ষে লেনদেনের জন্য অর্থ, কাগজপত্র বা অন্যান্য সম্পদকে ধরে রাখে। আদর্শভাবে, এসক্রো সরবরাহকারী একটি নিরপেক্ষ তৃতীয় পক্ষ যিনি ক্রেতা বা বিক্রেতার সামনে এসেছেন কিনা তা নিয়ে উদ্বিগ্ন নন। এসক্রো প্রায়শই রিয়েল এস্টেট এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য।

এই ক্যাটাগরির অন্যান্য খবর

জনপ্রিয় খবর

error: Content is protected !!