Sunday, December 10, 2023
HomeNewsসবাইকে শোক সাগরে ভাসিয়ে চিরনিদ্রায় শায়িত এডভোকেট তকি উল্লাহ

সবাইকে শোক সাগরে ভাসিয়ে চিরনিদ্রায় শায়িত এডভোকেট তকি উল্লাহ

মা বাবা, ভাই বোন, আত্নীয়স্বজন, বন্ধু বান্ধব সহ সবাইকে শোক সাগরে ভাসিয়ে চিরনিদ্রায় শায়িত হলেন কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর বড় মহেশখালী ইউনিয়নের ঐতিহ্যবাহি পরিবারের সন্তান মিয়াজির পাড়া (নতুন বাজার) গ্রামের বাসিন্দা আলহাজ্ব মাওলানা মনজুর আহমদ’র দ্বিতীয় পুত্র ঢাকা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট তকি উল্লাহ।

১০ জানুয়ারি (রবিবার) বিকাল দুই ঘটিকার সময় নতুন বাজার পশ্চিম কবরস্থানের মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

 

জানাজার পূর্বে সংক্ষিপ্ত আকারে মরহুম তকি উল্লাহ’র স্মৃতিচারণে বক্তব্য রাখেন- মহেশখালী কুতুবদিয়া আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আলমগীর মুহাম্মদ মাহ্ফুজ উল্লাহ ফরিদ, জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য আলহাজ্ব মুহিব্বুল্লাহ্, মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী, মরহুম এডভোকেট তকি উল্লাহ্’র পিতা মাওলানা মনজুর আহমদ ও বড় ভাই সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এরফান উল্লাহ।

বক্তাদের মন্তব্যঃ

বক্তরা তাদের বক্তব্যে মরহুম তকি উল্লাহ’র জীবন ও কর্মের উপর সংক্ষিপ্ত আলোচনা করে তার রুহের আত্মার মাগফেরাত কামনা করেন। মরহুমের জানাজার ইমামতি করেন আল জামিয়া ইসলামিয়া পটিয়ার সাবেক ইফতা বিভাগীয় প্রধান আল্লামা মরহুম মুফতি মোজাফফর আহমদ’র সুযোগ্য সন্তান মরহুম এডভোকেট তকি উল্লাহ’র চাচতো ভাই মাওলানা মুফতি মাহমুদ উল্লাহ মোজাফফর।

 

মরহুম তকি উল্লাহ’র বড় ভাই সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এরফান উল্লাহ তার স্মৃতিচারণ করতে গিয়ে একপর্যায়ে কান্নায় ভেঙ্গে পড়েন। তিন তার বক্তব্যে বলেন, এড.তকি উল্লাহ্ আমার ছোট ভাই হলেও তাকে আমি ছোট বেলা থেকে নিজের সন্তানের মতো লালন পালন করেছি।

আমার বাবা তাকে (তকি উল্লাহ) লালন-পালন করেছে ১৪ বছর, আর আমি করেছি ১৬ বছর, তাকে ছাড়া আমি কিভাবে বাঁচবো জানি না! তার মৃত্যুতে আমি বাকরুদ্ধ, নিজেকে কিভাবে স্বান্তনা দিবো সে ভাষা আমি হারিয়ে ফেলেছি।

আমরা খুবই হতভাগ্য ছোট ভাই এড.তকি উল্লাহ্ কে অকালে হারালাম। আমার আরেক ছোট ভাই ডাক্তার মুহাম্মদ হোজাইফ উল্লাহ এখন লন্ডনে অবস্থানরত। সে আমার চেয়েও বেশি কষ্টে আছে। হোজাইফ উল্লাহর অবস্থা বুঝানোর মতো ভাষা আমার নেই। সবাই ছোট ভাই’র ভুলত্রুটি ক্ষমা করে তার জন্য দোয়া করবেন।

অশ্রুশিক্ত নয়নে জেলা জজ এরফান উল্লাহ

 

উল্লেখ্য, এড. তকি উল্লাহ ০৮ জানুয়ারি (জুমাবার) হঠাৎ অসুস্থবোধ করলে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত এয়ার এম্বুলেন্স (হেলিকপ্টার) যোগে কক্সবাজার থেকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছিল।  ৯ জানুয়ারি (শনিবার) রাত ০৯ ঘটিকার সময় ঢাকা ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সাইন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

(ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

 

০৮ জানুয়ারি রাতে তার ভাই ডাক্তার মুহাম্মদ হোজাইফ উল্লাহ’র সাথে ‘মহেশখালী ট্রিবিউন‘র এই প্রতিবেদকের সাথে কথা হয়েছিল। তখন ডাক্তার মুহাম্মদ হোজাইফ উল্লাহ বলেছিলেন, তিনি (তকি উল্লাহ) স্ট্রোক করেন। স্ট্রোকের কারণে ব্রেইনের বাম পাশে ইনফার্কশন করায় শরীরের ডান পাশ অবশ হয়ে গেছে।

শিক্ষা জীবনে মরহুম এড. তকি উল্লাহ বড় মহেশখালী পশ্চিম ফকিরা ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাশ করার পর মহেশখালী আইল্যান্ড হাই স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখা পড়া করেন। তারপর চট্টগ্রাম চলে যান, সেখানে চট্টগ্রাম হামজারবাগ ইসলামিয়া স্কুল থেকে এসএসসি পাশ করেন। এইচএসসি পাশ করেন ঢাকা তেজগাঁও কলেজ থেকে।

এলএলবি (অনার্স) পাশ করেন চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে, এলএলএম (মাস্টার্স) পাশ করেন ঢাকা ইস্টার্ন ইউভার্সিটি থেকে। লেখাপড়া শেষ করে তিনি ২০১৮ সালে বাংলাদেশ বার কাউন্সিল পরিক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তী তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য হওয়ার মধ্যে দিয়ে আইনি পেশায় নিয়োজিত হন।

ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন।

উল্লেখ্য এডভোকেট তকি উল্লাহ মহেশখালীর কৃতি সন্তান বর্তমান সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এরফান উল্লা’র ছোট ভাই, ও বর্তমানে লন্ডনে অবস্থানরত ডাক্তার মোহাম্মদ হোজাইফ উল্লাহর মেঝ ভাই।

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!