Saturday, May 18, 2024
HomeEducationউচ্চশিক্ষার জন্য জার্মানির সেরা ৫টি শহর

উচ্চশিক্ষার জন্য জার্মানির সেরা ৫টি শহর

বিদেশে উচ্চশিক্ষার জন্য জার্মানি বেশ প্রসিদ্ধ। শিক্ষার্থীদের আগ্রহের তালিকায় প্রথম দিকেই দেশটির অবস্থান। একে দ্য ল্যান্ড অব ইঞ্জিনিয়ারও বলা হয়। আজকের পর্বে জার্মানির সেরা পাঁচটি বড় শহরের তালিকা দেওয়া হবে। জার্মানিতে পড়ালেখার ব্যাপারে যেসব শিক্ষার্থী পরিকল্পনা করছেন, এই লেখাটি তাদের সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবে।

বড় শহরগুলোর কিছু সুবিধা তুলে ধরা হলো-
১. পার্ট টাইম বা খণ্ডকালীন চাকরির সুযোগ বেশি

২. বাস, ট্রাম, ট্রেনে যোগাযোগ ব্যবস্থা বেশ ভালো হওয়ায় সময় অনেক বাঁচে

৩. ছোট শহরের তুলনায় বাংলাদেশি কমিউনিটি অনেক বড়

৪. আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা তুলনামূলক বেশি

৫. অনেক ভালো মানের বিশ্ববিদ্যালয় রয়েছে

৬. সরকারি অফিস, আদালত, সুপার মার্কেটগুলো হাতের নাগালের কাছে হওয়ায় সহজেই অনেক সমস্যা সমাধান করা যায়।

বড় শহরকে বেছে নেওয়ার জন্য আরও অনেক কারণ রয়েছে। আজ জার্মানির ৫টি বড় শহর সম্পর্কে সংক্ষিপ্তভাবে জানাচ্ছি।

বার্লিন (Berlin)
গোটা ইউরোপের একটি ঐতিহাসিক শহর হচ্ছে বার্লিন। এটি জার্মানির প্রাণকেন্দ্রও বটে। প্রায় ৩৬ লাখ জনসংখ্যার এই শহরটির আয়তন প্রায় ৮৯১.১ বর্গ কিলোমিটার। জানলে অবাক হবেন যে, এটি ফ্রান্সের রাজধানী প্যারিসের চেয়েও প্রায় ৯ গুণ বড়। আরও জেনে অবাক হবেন যে, বার্লিনে বসবাসকারী অভিবাসীর সংখ্যা ৪ লাখেরও বেশি, সবচেয়ে বেশি অভিবাসী তুরস্কের। বার্লিন স্টেট বা রাজ্যের রাজধানীর নামও বার্লিন। এই শহরটিতে প্রায় ৩২টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যেখানে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৫ হাজার।

বার্লিনের বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয় হচ্ছে- Freie unitäiverst , Technische universität, Humboldt University

হামবুর্গ (Hamburg)

নদী, ব্রিজ এসব দেখতে কার না ভালো লাগে? যদি আপনি এগুলো পছন্দ করেন, তবে হামবুর্গ হবে আপনার জন্য পছন্দনীয় স্থান। হামবুর্গকে ব্রিজের শহর বলা হয়ে থাকে। আপনি জানলে অবাক হবেন যে, ছোট-বড় মিলিয়ে প্রায় ২,৩০০ থেকে ২,৫০০ ব্রিজ রয়েছে এখানে। জানিয়ে রাখি, এই শহরের হামবুর্গ বন্দরটি ইউরোপের দ্বিতীয় ব্যস্ততম সমুদ্র বন্দর।

অনেকেই আবার এই শহরকে হ্যামবার্গারের শহর হিসেবে জানেন। এটি জার্মানির দ্বিতীয় বৃহত্তম শহর। এর আয়তন বার্লিনের চেয়ে কিছুটা কম, প্রায় ৭৫৫ বর্গ কিলোমিটার। শহরে প্রায় ১৬টিরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে।

হামবুর্গের কিছু বিখ্যাত বিশ্ববিদ্যালয় হচ্ছে- University of Hamburg, Hamburg University of Technology, Hamburg University of Applied Sciences

মিউনিখ (Munich)

ফুটবলপ্রেমীরা অনেক আগে থেকেই চেনেন এই শহরকে। এফসি বায়ার্ন মিউনিখ হচ্ছে এই শহরের একটি ফুটবল ক্লাব। বায়ার্ন (বাভারিয়া) রাজ্যের রাজধানী এই মিউনিখ। ১৫ লাখের বেশি লোক বাস করে এখানে। মিউনিখের পাশেই অস্ট্রিয়ার সীমান্ত। জার্মানির দ্বিতীয় বড় বিমানবন্দর হচ্ছে মিউনিখ বিমানবন্দর।

মিউনিখের বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয় হচ্ছে- Ludwig Maximilian University,  Technical University of Munich (TUM), Munich university of applied sciences

কোলন (Cologne)

জার্মানির চতুর্থ জনবহুল শহর হচ্ছে কোলন। এর আয়তন প্রায় ৪০৫.১৫ বর্গ কিলোমিটার। কোলন শহরে প্রায় ১১ লাখ লোকের বসবাস। নর্ডরাইন-ভেস্টফালেনের বৃহত্তম শহর হচ্ছে এই কোলন। এখানে অনেক প্রাচীন এবং বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে।

কোলনের বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয়ের হচ্ছে – Cologne University of Applied Sciences, University of Cologne, German Sport University Cologne, Cologne Business School

ফ্রাঙ্কফুর্ট (Frankfurt)

মাইন নদীর তীরে অবস্থিত এই শহরটির পূর্ণনাম ফ্রাঙ্কফুর্ট আম মাইন। জার্মানির পঞ্চম বৃহত্তম শহর এটি। মাইন নদীর ফোর্ড বা অগভীর তীরে গড়ে ওঠা এ শহরটি ফোর্ড অব দা ফ্রাঙ্ক নামেও পরিচিত। ফ্রাঙ্কফুটই জার্মানির একমাত্র শহর, যা প্রথম ১০টি আলফা ওয়ার্ল্ড সিটির একটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন জার্মানির অংশ ছিল এই ফ্রাঙ্কফুর্ট এবং এখানেই ছিল জার্মানিতে অবস্থানকৃত আমেরিকার সব কার্যক্রমের সদর দপ্তর।

শহরটির আয়তন প্রায় ২৪৮.৩১ বর্গ কিলোমিটার। ১১টিরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে এই শহরে। এখানে অনেক আন্তর্জাতিক বাণিজ্যমেলা হয়। জার্মানির সেরা শহরগুলোর মধ্যে এটি অন্যতম।

ফ্রাঙ্কফুর্ট-এর বিখ্যাত কিছু বিশ্ববিদ্যালয়- Goethe University, Frankfurt University of Applied Science

পরিশেষে, যেসব শহর সম্পর্কে বলা হলো, সবই জার্মানির বড় শহর। কিছু কিছু শহর রয়েছে, যা সে রাজ্যের রাজধানী। এগুলো ছাড়াও আরও কিছু বড় শহর রয়েছে, যেগুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বেশি। বড় শহরগুলোতে বাংলাদেশি ও ইন্ডিয়ান তথা এশিয়ান কমিউনিটি তুলনামূলক অনেক বড়। অধ্যয়নরত শিক্ষার্থীরা পড়ালেখা, আবাসন, উন্নত যোগাযোগ ব্যবস্থা, পার্ট টাইম চাকরি থেকে শুরু করে সব বিষয়ে একটু বেশি সুবিধা পেয়ে থাকেন ছোট শহরের তুলনায়।

নাজমুল হাসান || রাইজিংবিডি.কম

Related News
- Advertisment -

Popular News

error: Content is protected !!