Saturday, June 22, 2024
HomeSportsআবিপ্রবি তে প্রথমবারের মত অনলাইন টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে অস্ট সিএসই সোসাইটি।

আবিপ্রবি তে প্রথমবারের মত অনলাইন টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে অস্ট সিএসই সোসাইটি।

চলমান বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছুটি চলমান থাকলেও থেমে নেই অনলাইন ক্লাস। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চার দেয়ালে বন্দি। এমন পরিস্থিতিতে এক ব্যতিক্রমী অনলাইন টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে দেশের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় ঢাকা আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (আবিপ্রবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই) বিভাগ সোসাইটি।
আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া উক্ত অনলাইন টুর্নামেন্টে ছেলে মেয়ে উভয়ের জন্য থাকছে ভ্যালরেন্ট ও বর্তমান সময়ের জনপ্রিয় খেলা লুডু।
উক্ত অনলাইন টুর্নামেন্টের অর্গানাইজিং হিসেবে থাকছে অত্র বিশ্ববিদ্যালয়ের প্রোটোটাইপ-৩৯ ব্যাচ। কো-অর্গনাইজার হিসেবে থাকছে আলফা কোডার্স-৪৪ ব্যাচ।
উক্ত অনলাইন টুর্নামেন্টে অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের ১৫-১৮ জানুয়ারির মধ্যে অনলাইনে নিবন্ধনের আহবান জানান আয়োজক কর্তৃপক্ষ।
করোনা পরিস্থিতিতে প্রতিষ্ঠান বন্ধ থাকায় এমন আয়োজন শিক্ষার্থীদের কতটুকু বিনোদন দিবে জানতে চাইলে তাসরিফ মোহাম্মদ নামের এক শিক্ষার্থী তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘মেঘমুক্ত আকাশ আর কর্দমাক্ত মাঠ’  বড়ই পরিতাপের বিষয় এমন ঘটনা বর্ণনা করে বলা যাবে না। তাই বলে কি কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং এর দামাল ছেলেদের খেলাধুলার ইচ্ছা এতটাই ঠুনকো যে তা হারিয়ে যাবে? মাঠপর্যায়ের খেলাধুলা আয়োজনে অপারগতা স্বীকার করলেও আমরা খেলাধুলা বিদায় দিইনি। শ্রেণি কক্ষের ক্লাসের বদলে যেহেতু এসেছে অনলাইন ক্লাস, তাই মাঠপর্যায়ের খেলাধুলার পরিবর্তে পোটোটাইপ-৩৯ এবার এনেছে অনলাইন টুর্নামেন্ট। ভ্যালরেন্ট আর লুডু নিয়ে আমরা হাজির হয়েছি সকলের মাঝে। কে কার গুটি খাবে আর কে কার ওপি’র শিকার হবে, এ সব কিছু নিয়ে আমরা আছি সবার সাথে। অতএব কথা কম, কাজ বেশি। খেলা হবে!
এ ব্যাপারে জানতে চাইলে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (আবিপ্রবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং (সিএসই ) সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ শাহ ফয়সাল রাজু বলেন, যেমনটি আমরা সকলেই জানি করোনা পরিস্থিতিতির কারণে আমরা কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং সোসাইটি ফুটবল কিংবা ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে পারছি না। তবে এর পরিবর্তে প্রথমবারের মতো আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগ গেমিং প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। প্রতিযোগিতা দুটি গেম অন্তর্ভুক্ত- ভ্যালরেন্ট এবং লুডু।  সিএসই ডিপার্টমেন্টের প্রত্যেকে এই টুর্নামেন্টে অংশ নিতে পারবে। আমরা তাদের গেমিং দক্ষতা পরীক্ষা করতে স্বাগত জানাচ্ছি।
টুর্নামেন্টে কেন ভ্যালরেন্ট এবং লুডু খেলা আয়োজন তা জানতে চাইলে অর্গানাজিং ব্যাচের সি আর মাহমুদুল হাসান মাহি জানান, আমরা জানি যে, এই করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব নয়। আর এজন্য, ক্রিকেট বা ফুটবল খেলা হওয়াও সম্ভব নয়। তাই আমরা করোনা পরিস্থিতিতে ছাত্রদের সুস্থ বিনোদন দিতে ভ্যালরেন্ট এবং লুডু কে প্রাধান্য দিয়েছি। কারণঃ ভ্যালরেন্ট এ টিম গঠন করে খেলতে সুবিধা আর লুডু হচ্ছে বর্তমানে সবার জনপ্রিয় আরেকটি গেম।
অতএব বর্তমান তথ্য প্রযুক্তির যোগে নিজেদের তথ্য ও প্রযুক্তিগত জ্ঞান কাজে লাগিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ দেওয়ার এখনি সময়। তাই আর দেরি না করে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগ কর্তৃক আয়োজিত এ টুর্নামেন্টে আজই রেজিষ্ট্রেশন করুন, অংশগ্রহণ করে আপনিও হয়ে যান ইতিহাসের স্বাক্ষী।
Related News

2 COMMENTS

Comments are closed.

- Advertisment -

Popular News

error: Content is protected !!